ইউকে শনিবার, ২০ জুলাই ২০২৪
হেডলাইন

৫ মিনিটেই মিলবে হার্ট অ্যাটাকের পূর্বাভাস

ইউকে বাংলা অনলাইন ডেস্ক :বাড়িতে বসে স্রেফ ৫ মিনিটের একটা প্রশ্নোত্তর পর্বে অংশ নিয়েই যদি বুঝতে পারেন আপনার হার্টের অবস্থা, তাহলে কেমন হবে? অবিশ্বাস্য হলেও সুইডেনের একদল গবেষক ১৪টি প্রশ্নের এমন এক প্রশ্নপত্র তৈরি করেছেন, যার উত্তর করলে আপনার হার্ট অ্যাটাকের ঝুঁকি সম্পর্কে জানতে পারবেন।

হার্ট অ্যাটাকের ঝুঁকি রয়েছে কিনা সেটা বুঝতে সাধারণত রক্ত পরীক্ষা বা রক্তচাপ মাপা হয়। সুইডিশ গবেষকরা বলছেন, বাড়িতে বসে তাদের তৈরি ১৪টি প্রশ্নের উত্তর দিলেই সেসব শারীরিক পরীক্ষার মতোই যথার্থ ফল পাওয়া যায়।

মূলত রোগীদের বয়স, লিঙ্গ, ওজন, কোমরের মাপ, ধূমপানের অভ্যাস, উচ্চ রক্তচাপ, রক্তে চর্বির পরিমাণ, ডায়াবেটিস এবং পরিবারের হৃদরোগের ইতিহাস নিয়ে প্রশ্নগুলো সাজানো হয়েছে। একজন রোগী এই প্রশ্নগুলোর উত্তর দেওয়ার পর অ্যালগরিদমের মাধ্যমে তার হার্ট অ্যাটাকের ঝুঁকি নির্ণয় করা হয়।

গবেষণায় দেখা গেছে, হৃদরোগের ঝুঁকিতে থাকা ৬৫ শতাংশ রোগীকে এই ঘরোয়া পরীক্ষার মাধ্যমে শনাক্ত করা সম্ভব হয়েছে।

হৃদরোগ শনাক্তের এই ঘরোয়া পরীক্ষার উদ্ভাবক দলের নেতৃত্ব দিয়েছেন সুইডেনের ক্লিনিক্যাল ফিজিওলজির অধ্যাপক গোরান বার্গস্ট্রম। নিজেদের আবিস্কার নিয়ে এই গবেষক বলেন, ‘গবেষণায় দেখা গেছে, আমাদের এই ঘরোয়া পরীক্ষা ক্লিনিকের রক্ত পরীক্ষা এবং উচ্চ রক্তচাপের পরীক্ষার মতোই সঠিক ফলাফল দেয়। আমরা যদি এই পরীক্ষাটি সবার জন্য উন্মুক্ত করে দিতে পারি, এটা মানুষের জীবন বাঁচাবে এবং তাদের কষ্ট লাঘব হবে।’

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন :

সর্বশেষ সংবাদ

ukbanglaonline.com