ইউকে শুক্রবার, ১ মার্চ ২০২৪
হেডলাইন

শেষ রাতে মহানবী (সা.)-এর আমল

শেষ রাতে মহানবী (সা.)-এর আমল

ইউকে বাংলা অনলাইন ডেস্ক :শেষ রাতের আমল খুবই গুরুত্বপূর্ণ। পবিত্র কোরআন ও হাদিসে শেষ রাতে বিভিন্ন আমলের ওপর উৎসাহ দেওয়া হয়েছে। মহান আল্লাহ ইরশাদ করেন, ‘নিশ্চয়ই রাতে জাগরণ প্রবৃত্তি দমনে অধিক সহায়ক এবং স্পষ্ট উচ্চারণে অনুকূল।’ (সুরা : মুজ্জাম্মিল, আয়াত : ৬)

দোয়া ও ইসতিগফার : শেষ রাতে আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করা, দোয়া করা ও কোনো কিছু চাইতে উৎসাহ দেওয়া হয়েছে।

আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘আমাদের রব প্রতি রাতে দুনিয়ার আসমানে অবতরণ করেন, যখন রাতের এক-তৃতীয়াংশ বাকি থাকে। তিনি বলেন—কে আমাকে ডাকবে, আমি তার ডাকে সাড়া দেব। কে আমার কাছে চাইবে, আমি তাকে দেব; কে আমার কাছে ক্ষমা চাইবে, আমি তাকে ক্ষমা করব।’ (সহিহ বুখারি, হাদিস : ১১৪৫)
আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা : অন্য হাদিসে এসেছে, রাসুল (সা.) বলেছেন, রাতে আল্লাহ তার দয়ার হাত প্রসারিত করেন যেন দিবসের অপরাধী তার কাছে তাওবা করে।

এমনিভাবে দিনে তিনি তার হাত প্রসারিত করেন, যেন রাতের অপরাধী তাঁর কাছে তাওবা করে। এমনিভাবে দৈনন্দিন চলতে থাকবে পশ্চিম দিগন্ত থেকে সূর্য উদিত হওয়া পর্যন্ত। (মুসলিম, হাদিস : ৬৮৮২
সাধ্যমতো নফল নামাজ পড়া : শেষ রাতের নামাজ পড়ার প্রশংসা করা হয়েছে। পবিত্র কোরআনে মহান আল্লাহ বলেন, ‘আর রাতের কিছু অংশে তাহাজ্জুদ আদায় করো তোমার অতিরিক্ত দায়িত্ব হিসেবে।

আশা করা যায়, তোমার রব তোমাকে প্রশংসিত অবস্থানে প্রতিষ্ঠিত করবেন।’ (সুরা : বনি ইসরাঈল, আয়াত : ৭৯)
কোরআন পাঠ করা : কোরআন একটি মর্যাদাপূর্ণ ইবাদত। আর রাতের বেলা এ আমলের মর্যাদা আরো বৃদ্ধি পায়। পবিত্র কোরআনে মহান আল্লাহ বলেন, ‘হে বস্ত্রাবৃত! রাতে নামাজে দাঁড়ান, কিছু অংশ ছাড়া, রাতের অর্ধেক কিংবা তার চেয়ে কিছুটা কম। অথবা তার চেয়ে বাড়াও আর ধীরে ধীরে সুস্পষ্টভাবে কোরআন পাঠ করো।

’ (সুরা : মুজ্জাম্মিল, আয়াত : ১-৪)
তাসবিহ ও জিকির করা : রাতের ইবাদত শুধু নামাজ ও কোরআন পাঠেই সীমাবদ্ধ নয়, বরং কিছু সময় আল্লাহর তাসবিহ পাঠ করাও অনেক সওয়াবের। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘এবং রাতের একাংশেও তুমি তাঁর তাসবিহ পাঠ করো এবং নামাজের পরও।’ (সুরা : কাফ, আয়াত : ৪০)

অন্য আয়াতে ইরশাদ হয়েছে, ‘আর রাতের একাংশে তাঁর উদ্দেশে সিজদা কোরো এবং দীর্ঘ রাত ধরে তাঁর তাসবিহ পাঠ করো।’ (সুরা : দাহর, আয়াত : ২৬)

মহান আল্লাহ আমাদের আমল কবুল করুন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন :

সর্বশেষ সংবাদ

ukbanglaonline.com