ইউকে শুক্রবার, ১ মার্চ ২০২৪
হেডলাইন

যেসব খাবার চুল পড়া কমাবে

যেসব খাবার চুল পড়া কমাবে

ইউকে বাংলা অনলাইন ডেস্ক :চুল সব মানুষের সৌন্দর্য বাড়ায়। চুল পড়ার সমস্যা নারী-পুরুষ সবার জন্যই বেশ বিব্রতকর। যার মাথায় টাক পড়ে তিনিই কেবল বোঝেন চুলের মর্ম। প্রতিদিন ঝরে যাচ্ছে আপনার চুল।অনেক কিছু করেও হয়তো চুল পড়া বন্ধ করতে পারছেন না।

চুলের স্বাস্থ্যের ক্ষেত্রে খুশকি অনেক বড় সমস্যা। অতিরিক্ত চুল ঝরা, রুক্ষতাসহ স্ক্যাল্প ইনফেকশন জন্য বেশিরভাগ ক্ষেত্রে খুশকিই দায়ি। তবে চুল ঝরা, বিশেষ করে টাক পড়া রোধে নানাবিধ ওষুধ ও চিকিৎসকের পরামর্শ নিয়ে কোনো কাজে আসছে না। তবে আপনি জানেন কী? কিছু খাবার আছে যা খেলে আপনার চুল পড়া বন্ধ হবে।আসুন জেনে নেই এমন কিছু খাবার সম্পর্কে। যা আপনার চুল পড়া কমাতে পারে।

সবুজ শাকসবজি : পালং শাক, বাঁধাকপি ও ব্রকলি ভিটামিন, মিনারেলস (খনিজ) এবং অ্যান্টিঅক্সিডেন্টের সব চাইতে ভাল উৎস।এই খাবারগুলো প্রতিদিন খেতে পারেন।এসব খাবার চুলের গোড়া মজবুদ করে।এছাড়া চুল পড়া কমায়।

মাছ : সামুদ্রিক মাছ ও ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে এমন মাছ খেতে পারেন। এসব মাছ আপনার চুল পড়া বন্ধে সাহায্যে করবে।সপ্তাহে ৩-৪ দিন ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ মাছ খেলে চুল পড়া বন্ধ হবে।

গাজর : গাজর একটি সুস্বাদু সবজি যা হাতের কাছেই পাওয়া যায়। গাজর দেহের রোগপ্রতিরোধ বৃদ্ধি করে চুল ও ত্বকের যত্ন নেয়। গাজরে রয়েছে প্রচুর পরিমাণে বেটা ক্যারোটিন এবং ভিটামিন এ।যা চুলের গোঁড়ায় প্রাকৃতিক তেল তৈরি করে।যা চুলের গোঁড়া মজবুদ করে ও চুল পড়া কমায়।

ফল: শরীরে পর্যাপ্ত ভিটামিন সি না থাকলে সেই আয়রন শরীর ঠিক করে গ্রহণ করতে পারে না। ফলে এমন ফল নিয়মিত খাওয়া উচিত, যাতে প্রচুর ভিটামিন সি রয়েছে। আম, লেবু, আপেল, পেয়ারার মতো ফলে প্রচুর ভিটামিন সি রয়েছে। এই ভিটামিন সি অন্য খাবার থেকে আয়রন পেতে শরীরকে সাহায্য করে। এ ছাড়া বেদানা খেতে পারেন।

গুড়: ডায়াবেটিসের সমস্যা থাকলেও একটা নির্দিষ্ট পরিমাণে গুড় কিন্তু খেতেই পারেন। এটা খুবই স্বাস্থ্যকর মিষ্টি। এতে প্রচুর আয়রন রয়েছে যা হিমোগ্লোবিনের ঘাটতি মেটায়। হজমশক্তি বাড়ায় এবং মেয়েদের ঋতুকালীন ব্যথা কমাতেও দারুণ কার্যকরী গুড়।

ডিম: রক্ত স্বল্পতার সমস্যার কার্যকরী ওষুধ ডিম। যারা নিয়মিত ডিম খান, তাদের শরীরে আয়রনের ঘাটতি অনেকটাই কমে যায়।

মেথি বীজ: মেথির বীজ ফলিক অ্যাসিড, ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন কে সমৃদ্ধ। এটি চুল পড়া বন্ধ করতে অত্যন্ত জনপ্রিয় প্রতিকার হিসেবে বিবেচিত।

মিষ্টি আলু: মিষ্টি আলু ভিটামিন-এ শোষণ করতে পারে। এ ছাড়া এগুলো বিটা-ক্যারোটিন সমৃদ্ধ। চুলের ঘনত্ব এবং সিবাম উৎপাদনের জন্য ভিটামিন এ অপরিহার্য, যা আপনার চুলকে সুস্থ এবং প্রাকৃতিকভাবে আর্দ্র রাখে। তাই ডায়েটে মিষ্টি আলু অন্তর্ভুক্ত করতে পারেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন :

সর্বশেষ সংবাদ

ukbanglaonline.com