ইউকে শনিবার, ২০ জুলাই ২০২৪
হেডলাইন

ক্যান্সার ও হৃদরোগের ঝুঁকি কমাতে করণীয়

ক্যান্সার ও হৃদরোগের ঝুঁকি কমাতে করণীয়

ইউকে বাংলা অনলাইন ডেস্ক :মানব শরীরের জটিল রোগগুলোর মধ্যে ক্যান্সার এবং হৃদরোগ অন্যতম। সঠিক সময়ে ক্যান্সার ও হৃদরোগ নির্নয় করে চিকিৎসা না নিলে মৃত্যু ঘটতে পারে। ধুমপান, ডায়াবেটিস, ফাস্টফুড গ্রহণ ক্যান্সার এবং হৃদরোগের কারণ হতে পারে।

তবে রোগ যেমন আছে তেমনই রোগের নিরাময়ও রয়েছে। ব্রিটিশ জার্নাল অব স্পোর্টস মেডিসিন পত্রিকায় প্রকাশিত একটি গবেষণাপত্রে বলা হয়, প্রতিদিন দ্রুত গতিতে ১১ মিনিট হাঁটলেই অকালে মৃত্যুর ঝুঁকি অনেকাংশে ঠেকিয়ে রাখা যায়।

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকদের গবেষণায় জানা গেছে, প্রতিদিন ১১ মিনিট বা প্রতি সপ্তাহে ৭৫ মিনিট হাঁটলে তা হৃদরোগ, স্ট্রোক এবং ক্যানসারের মতো রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে।

গবেষণায় আরও জানা গেছে, ২০১৯ সালে ১৭ দশমিক ৯ মিলিয়ন মানুষ হৃদরোগ এবং স্ট্রোকের মতো কার্ডিওভাসকুলার রোগে আক্রান্ত হয়ে মারা যায়। ২০১৭ সালে ৯ দশমিক ৬ শতাংশ মানুষ ক্যান্সারে মারা যায়।

গবেষকদের মতে, প্রতিদিন ১১ মিনিট বা সপ্তাহে ৭৫ মিনিট মাঝারি থেকে দ্রুত গতিতে হাঁটলে তা হৃদরোগের ঝুঁকি ১৭ শতাংশ এবং ক্যান্সারের ঝুঁকি ৭ শতাংশ কমাতে সক্ষম হয়। এই প্রক্রিয়া ঘাড় ও গলার ক্যান্সার, গ্যাস্ট্রিক ক্যান্সার, কার্ডিয়াক ক্যান্সার, লিউকিমিয়ার মতো রোগের ঝুঁকি প্রায় ১৪ থেকে ২৬ শতাংশ কমিয়ে দিতে পারে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন :

সর্বশেষ সংবাদ

ukbanglaonline.com