ইউকে সোমবার, ২৭ মে ২০২৪
হেডলাইন

সিলেট মোবাইল পাঠাগার ৮১৪তম সাহিত্য আসর

সিলেট মোবাইল পাঠাগার ৮১৪তম সাহিত্য আসর

ইউকে বাংলা অনলাইন ডেস্ক :সিলেট মোবাইল পাঠাগারের চেয়ারম্যান ও বাংলাদেশ বেসরকারি গণগ্রন্থাগার সমিতির কেন্দ্রীয় কমিটির ভাইস-প্রেসিডেন্ট দেওয়ান এ এইচ মাহমুদ রাজা চৌধুরী বলেন, ‘পাঠাগার হলো আলোকিত মানুষ গড়ার প্রদীপ। বই আত্মার ক্ষুধা মেটায়, জ্ঞানের তৃষ্ণা নিবারণ করে বিধায় বই থেকেই মানুষ আত্মার জ্ঞানের প্রসারণ ঘটে। রাষ্ট্র, সমাজ, ধর্ম, সংস্কৃতি, সভ্যতা সব চেতনায় সমৃদ্ধি ঘটে পাঠাগারের মাধ্যমে। পাঠাগার জ্ঞান অর্জনের তীর্থস্থান, জ্ঞান সাধকদের গবেষণাগার, ধার্মিকদের ধার্মিকতার দূত, কবি-সাহিত্যিকের জনক, জ্ঞান-বিজ্ঞানের আলোকবর্তিকা, অন্ধজনের চোখের আলো। পাঠাগারবিহীন সমাজ অন্ধকারের মতো। সমাজনীতি, রাজনীতি, ইতিহাস, সংস্কৃতি, সভ্যতা সব ক্ষেত্রে পূর্ণতা জন্য পাঠাগারের ভূমিকা অনস্বীকার্য। আমরা পাঠাগারে আসবো, বই পড়বো, এবং আমাদের জীবনকে সুন্দর করে গড়ে তুলবো।
তিনি গত ১১ মার্চ শনিবার সন্ধ্যা ৬.৩০ ঘটিকার সময় নগরীর ইলেকট্রিক সাপ্লাই রোডস্থ পাঠাগারের কার্যালয়ে সিলেট মোবাইল পাঠাগার (সিমোপা)’র ৮১৪ তম নিয়মিত সাপ্তাহিক সাহিত্য আসরে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
সিলেট মোবাইল পাঠাগারের জীবন সদস্য, শিক্ষক প্রাইমারি স্কুলের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক কবি ছয়ফুল আলম পারুলের সভাপতিত্বে এবং সিলেট মোবাইল পাঠাগারের নির্বাহী সম্পাদক ও ইডেন গার্ডেন স্কুল অ্যান্ড কলেজের ইংরেজি শিক্ষক আবদুল কাদির জীবনের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ঔপন্যাসিক সিরাজুল হক ও মোবাইল পাঠাগারের সহসাধারণ সম্পাদক কবি ইশরাক জাহান জেলী।
মোবাইল পাঠাগারের নিয়মিত সাপ্তাহিক সাহিত্য আসরে লেখাপাঠ ও বক্তব্য রাখেন বৃক্ষপ্রেমিক আব্দুল গফফার, গীতিকার বাহা উদ্দিন বাহার, কবি দেওয়ান গাজী আব্দুল কুদ্দুস শমসাদ, ছড়াকার আতাউর রহমান বঙ্গী, কবি মকসুদ আহমদ লাল, গীতিকার সাজিদুর রহমান, গীতিকার কুবাদ বখত চৌধুরী রুবেল, কবি ফতহুল করিম, তাপাদার জান্নাতুল জাহরা প্রমুখ।
অনুষ্ঠানের শুরুতে মহাগ্রন্থ আল-কোরান থেকে তেলাওয়াত করেন কবি কামাল আহমদ।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন :

সর্বশেষ সংবাদ

ukbanglaonline.com