ইউকে শুক্রবার, ১২ আগস্ট ২০২২
হেডলাইন

লন্ডনে রেকর্ড তাপপ্রবাহ, পরিস্থিতি চরম নারকীয়

লন্ডনে রেকর্ড তাপপ্রবাহ, পরিস্থিতি চরম নারকীয়

ইউকে বাংলা অনলাইন ডেস্ক :  রেকর্ড তাপপ্রবাহের মধ্যে যুক্তরাজ্যে দেখা দিয়েছে একাধিক দাবানল। লন্ডনে ফায়ার সার্ভিসের চারশতাধিক কর্মী মঙ্গলবার বিকেল থেকে শুরু হওয়া অন্তত ৯টি দাবানলের বিরুদ্ধে লড়াই করছেন। পরিস্থিতি মোকাবিলায় বেগ পেতে হচ্ছে তাদের। পরিস্থিতি চরম নারকীয় বলে উল্লেখ করেছেন তারা। খবর বিবিসির।

ফায়ার ব্রিগেড বলছে, শহরের বিভিন্ন স্থানে কয়েক ডজন অগ্নিনির্বাপক ইঞ্জিন মোতায়েন করা হয়েছে। পূর্ব লন্ডনের গাছপালায় লাগা আগুন নেভাতে অন্তত ৩০টি ইঞ্জিন পাঠানো হয়েছে। যে কোনো জরুরি পরিস্থিতিতে বাসিন্দাদের যোগাযোগ করার আহ্বান জানিয়েছে ফায়ার ব্রিগেড।

যুক্তরাজ্যের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, লন্ডনে এই প্রথমবারের মতো তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। এর আগে ২০১৯ সালে ব্রিটেনের কেমব্রিজ শহরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৩৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

চরম তাপপ্রবাহের কারণে রেললাইনগুলো অতিরিক্ত গরম হয়ে গেছে। এ কারণে কিছু ট্রেনের শিডিউল বাতিল করা হয়েছে। কিছু স্কুলে আগাম ছুটি দেওয়া হয়েছে।

সড়কগুলোয় জমে থাকা বরফ গলে যাওয়া ঠেকাতে সেখানে বালু ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা করা হয়েছে। ব্রিটিশ অটো মোটিভ সার্ভিসেস কোম্পানি আরএসি সতর্ক করেছে, গাড়িগুলো আরও গরম হয়ে গেছে। এমন অবস্থায় আরও বেশি করে চালকদের সহযোগিতা করা প্রয়োজন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন :

সর্বশেষ সংবাদ

ukbanglaonline.com