ইউকে শুক্রবার, ১২ আগস্ট ২০২২
হেডলাইন

ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়ার প্রতিযোগিতায় আরও এক ধাপ এগিয়ে ঋষি

ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়ার প্রতিযোগিতায় আরও এক ধাপ এগিয়ে ঋষি

 

ইউকে বাংলা অনলাইন ডেস্ক :  যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী পদের জন্য আরও এক ধাপ এগিয়ে গেলেন দেশটির সাবেক অর্থমন্ত্রী ঋষি সুনাক। সর্বশেষ চতুর্থ দফার ভোটেও এই রাজনীতিবিদ সবচেয়ে বেশি ভোট পেয়েছেন। ঋষি সুনাক ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির পরবর্তী নেতা।

এদিকে প্রধানমন্ত্রী হওয়ার প্রতিযোগিতা থেকে বাদ পড়েছেন বিদ্রোহী সংসদ সদস্য কেমি বাডেনোচ। ফলে লড়াইয়ে আছেন এখনও তিন জন। ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

চতুর্থ দফায় নিজের দলের ১১৮ জন আইনসভা সদস্যের ভোট পেয়েছেন ঋষি। চূড়ান্ত প্রার্থী হতে হলে তার দরকার নিজের দলের ১২০ জন আইনসভা সদস্যের সমর্থন। অর্থাৎ পার্লামেন্টে কনজারভেটিভ পার্টির যত জন এমপি রয়েছেন, তাদের এক তৃতীয়াংশের সমর্থন।

তৃতীয় দফার ভোটে আইনসভার ১১৫ জন সদস্য সুনাককে ভোট দিয়েছিলেন। সেখান থেকে চতুর্থ দফায় তার ভোট বেড়েছে। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বাণিজ্যমন্ত্রী পেনি মর্ডান্ট পেয়েছেন ৯২টি ভোট। পররাষ্ট্র সচিব লিজ ট্রাস পেয়েছিলেন ৮৬টি ভোট।

তবে অনেকেই ধারণা করছেন সামনে প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে দ্বিতীয় স্থানে উঠে আসতে পারেন ঋষি। আজ বুধবার চূড়ান্ত রাউন্ডের ভোট অনুষ্ঠিত হবে।

 

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন :

সর্বশেষ সংবাদ

ukbanglaonline.com