ইউকে বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
হেডলাইন

ওসি প্রদীপ, লিয়াকতদেরকে দিয়ে নাটক কেন? সোজা ক্রসফায়ার দিন

◻️রেজা আহমদ ফয়সল চৌধুরী◻️

২১ আগষ্ট শুক্রবার ওসি প্রদীপ, নন্দলাল, লিয়াকতকে নিয়ে কক্সবাজারে গেল র‍্যাব। টেলিভিশন পত্র-পত্রিকায় সেসব নাটকের দৃশ্য আমি দেখেছি। কর্নেল তোফায়েল সাহেব- মিডিয়ায় বলেছেন, তিনি প্রত্যেকটি সেকেন্ড পর্যবেক্ষন করতে চান। কিসের পর্যবেক্ষন ভাই? যারা দিনের পর দিন, মাসের পর মাস, বছরের পর বছর চট্রগ্রামের কক্সবাজারে ক্রস ফায়ার করেছে। মানুষ হত্যা করেছে সেখানে কিসের তদন্ত? কিসের পর্যবেক্ষন? কিসের বিশ্লেষন? প্রদীপের ভাগ্য ভালো কারন সে কক্সবাজারের ওসি। সে বাংলাদেশের এক স্পর্শকাতর এলাকার ওসি। সে যদি অন্য কোনো দেশের পুলিশ হতো তাহলে কি হতো তার অবস্থা? আমি ভেবে পাইনা ওরা কি করে এই টেকনোলজির র‌্যভুলেশনের সময়ে বছরের পর বছর অন্যায় অত্যাচার করেছে? গত সপ্তাহে আমি আমার টক শো ষ্ট্রেইট ডায়ালগে দুজন অতিথিকে নিয়ে বসেছিলাম, একজন ছিলেন খাগড়াছড়ি বিএনপির সভাপতি সাবেক এমপি জনাব অদুদ ভুইয়া, আরেকজন ছিলেন যমুনা টিভির সাংবাদিক  মনসরুল হাকিম। হাকিম সাহেব পুরো অনুষ্টান জুড়ে আহবান জানিয়েছেন মানুষকে সচেতন হতে, মানুষ যাতে ধৈর্য ধরে। যাতে দুটি বাহিনীকে কেউ উস্কানী না দেয়। আমি মনসরুল হাকিম সাহেবের কথা বুঝলেও বলতে পারিনি ভাই আপনি কি আওয়ামীলীগ করেন? অবশ্য তিনি অনুষ্টানের শেষে স্বীকার করেছেন তিনি কোন দল করেন। আমার কাছে কে কোন দল করেন সেটি বিষয় নয়। বিষয় হচ্ছে কে কত বড় অপরাধ করে? এই ওসি প্রদীপদেরকে কি কেউই দেখভাল করার ছিলনা? এই ওসি প্রদীপ গংরা ইয়াবা ব্যবসার নামে যে সিন্ডিকেট গড়ে সেখানে মানুষ হত্যা করেছে সেটি তো দিবালোকের মত পরিস্কার। আমি এতদিন বিশ্বাস করিনি অনেক কিছু। এখন বিশ্বাস করি। আমার এক বন্ধু বলেছেন বাংলাদেশের প্রায় ২০০ টি থানার ওসি নাকি প্রদীপের মত কার্যকলাপ করছে। তাদেরকে সহায়তা করছে ঢাকার কর্মকর্তারা। ঢাকার কর্মকর্তারা বলতে এখন আর রাখ ঢাক করে লাভ নেই। পুলিশের কর্মকর্তা বলতে বেনজীর আহমদ সহ মাননীয় স্বররাষ্ট্রমন্ত্রী, এমপি, মন্ত্রী সবাই জড়িত। এবং অবশ্যই উপরের লেভেলের লোকদের আর্শীবাদ নিয়ে ওসি এসপিরা কাজ করে। সেই সাথে জড়িত ওসি এসপিদের স্ত্রীরাও। কারন ইদানিং স্ত্রীরাও ঐ সব অপকর্মের সাথে জড়িয়ে পড়ছে। অনেক পুলিশ কর্মকর্তার স্ত্রীদের পরিবার রয়েছে যারা নেহায়েত গরীব। ওদের মা বাবা ভাই বোনদেরকে ওসি এসপিরা পুষে। ওদের ভরন পোষন করে। ভরন পোষন করতে হলে তো টাকা পয়সার দরকার। অতএব ইয়াবা ব্যবসা হোক আর নারী  ব্যবসা হোক আর ক্রস ফায়ার হোক এহেন কোনো কাজ নেই যা পুলিশ করতে পারেনা। কিছু সংখ্যক কমরভাঙ্গা সাংবাদিক সুশীল সমাজ রয়েছেন যারা বলেন আমাদের  দায়িত্বশীল হতে হবে, দায়িত্ব নিয়ে কথা বলতে হবে। তাদের উদ্দেশ্যে বলবো ফালতু কথা অনেক শুনেছি। এনাফ ইজ এনাফ। প্রদীপের ঘটনায় অনেকে বলেছেন দুটি বাহিনীকে নাকি অনেকেই মুখোমুখি করে ফেলছেন, আমি বলবো এসব ফালতু কথা বলবেন না। ক্রাইম করেছে প্রদীপ সে মেরেছে মেজর সিনহাকে, এখানে পুরো পুলিশ প্রশাসন আসবে কেন? দুটি বাহিনী আসবে কেন? যে ক্রাইম করেছে যে ক্রস ফায়ার করেছে তাকেই পাল্টা ক্রস ফায়ার করতে হবে। মেজর সিনহা মরেছেন, পুরো সেনাবাহিনী মরেনি। পুরো সেনাবাহিনীকে গুলি করেনি, গুলি করেছে সিনহাকে, যাই-হয়েছে ওসি প্রদীপের নেতৃত্বে হয়েছে।

এদিকে শিপ্রা নাকি সুপ্রিমকোর্টে মামলা করতে গিয়েছে। তার সাথে আবার উকিলও নাকি একটি ছিল, সেদিন দেখলাম এক উকিল বলছে শিপ্রা অসুস্থ। আমার তো মনে হচ্ছিল ঐ উকিলকে ধরে কিছু উত্তম মধ্যম যদি কেউ দিত তাহলে ঐ সব কিছু সংখ্যক বটতলা মার্কা উকিলরা যে কোনো জন-স্বার্থবিরোধী মামলায় যুক্ত হতে তিনবার চিন্তা করতো। অবশ্য কাকে কি বলবেন। সোসেল মিডিয়ায় দেখলাম সত্য-মিথ্যা জানিনা জি-কে-শামীমের একটি মামলায় নাকি বিএনপি নেতা ব্যারিষ্টার মওদুদ সাহেব আইনী সহায়তা দিচ্ছেন। মওদুদ সাহেবের এ আইনী সহায়তা যদি সত্যি হয় তাহলে বলবো তারেক রহমান সাহেব একদিন মওদুদ সাহেব সম্পর্কে যে মন্তব্য করেছিলেন সেটি ১০০ ভাগ সত্য। তারেক রহমান সাহেব যা বলেছিলেন তা-এখানে আর উল্লেখ করতে চাইনা।

আসল ঘটনায় থাকতে চাই। একটি ইস্যুতে থাকতে পারিনা। আমার পাঠকরা বলেছেন আপনি একটি ইস্যুতে লিখবেন।

শেষ কথা:

মাননীয় প্রধানমন্ত্রী আপনার স্বররাষ্ট্রমন্ত্রী আপনার আইজিসহ চট্রগ্রামের পুরো পুলিশ প্রশাসনকে সরিয়ে দিতে হবে। প্রদীপ, নন্দলাল, মার্জিনা আখতার, এসপি মাসুদ, ডিআইজি খন্দাকর গোলাম ফারুক, লিয়াকত এদেরকে ক্রসফায়ার করতে হবে। আর র‌্যবকে বলুন কক্সবাজরে প্রদীপদেরকে নিয়ে যেন কোনো নাটক আর মঞ্চস্থ না করেন। কারন যারা নাটক মঞ্চস্থ করেন তারা হুমায়ুন আহমদ সাহেবের মত পারছেননা কাহিনী লিখতে। গত লেখায় লিখেছিলাম মানুষকে এত বোকা ভাবার কারন নেই। মানুষ সব বুঝে। আমি ভেবেছিলাম হয়তো কাজ হবে। কিন্তু না নাটক আবারো মঞ্চস্থ হলো। আপনার সরকার আমাদেরকে আবারো মহা-বোকা ভেবে কাজ করছে। আশা করবো শীঘ্রই চট্রগ্রামের পুলিশের একটি রফা দফা হবে। র‌্যবকে বলুন নাটক না করতে। ওসি প্রদীপের ক্রসফায়ার বুঝতে অক্সফোর্ড ইউনিভার্সিটিতে পিএইচডি করতে হবেনা। থিসিস জমা দিতে হবেনা। সে এবং তার সাঙ্গ-পাঙ্গরা যা করেছে সবই পানির মত পরিস্কার। সে ক্রসফায়ার করেছে টাকা পেয়েও করেছে না পেয়েও করেছে। অনেকেই সাংবাদিকদের প্রতিও আঙ্গুল তুলছেন, কেউ বলছেননা। তবে অবস্থা দৃষ্টে মনে হচ্ছে কক্সবাজারের কিছু স্থানীয় সাংবাদিকরাও ওসি প্রদীপের সহযোগী ছিলেন, যদি থেকে তাকেন তাহলে অবশ্যাই তাদেরকেও বিচারের আওতায় নিয়ে আসুন। অপরাধের কর্মফল ভোগ করতেই হবে। “যে যেমন কর্ম করে সে তেমন ফল পায় জ্ঞানী গুনীরা তাই কইয়া যায়“। বিচার বর্হিভূত হত্যাকান্ড এত প্রকট আকার ধারন করেছে যে সব সরকারকে হার মানিয়েছে বর্তমান সরকার। কারন একটাই সেটি হচ্ছে বিনা-ভোটের নির্বাচন। দুই-দুইটি নির্বাচন যখন ভোটার ছাড়া হয়েছে তখন কি আশা করেন। একটি ব্যাক্তিগত অভিজ্ঞতার কথা শেয়ার করতে চাই। চ্যনেল আই ইউরোপের আমি ছিলাম ম্যানেজিং ডিরেক্টর। একদিন আমার ছেলে এবং আমার স্ত্রী গিয়েছিল অফিসে। সেদিন গানের অনুষ্টান  না কি একটি অনুষ্টান ছিল ষ্টুডিওতে। অনেক মহিলা ছিলেন, আমি তাদের সাথে বসে  কথা বলছি। স্ত্রী অবশ্য মহিলা দেখে খুব একটা প্রতিক্রিয়া দেখায়নি। কারন টেলিভিশন মানেই তো সুন্দরী মহিলা——–। তবে মাঝে মধ্যে স্ত্রীর সাথে ঝগড়া হলে স্ত্রী ছেলের সামনে বলে সারাক্ষন অফিসে মহিলা দ্বারা বেষ্টিত ছিলে, তুমি কথা বলবেনা। গত সপ্তাহে নামায নিয়ে কি যেন একটি কথা বলেছি স্ত্রীকে, ছেলে বলে উঠে বাবা তুমি আর কথা বলো না, মা বলে তুমি সারাক্ষন নাকি পাপ করেছ——। সন্তানরা বড় হয়ে গেলে স্ত্রীরা এডভান্টেজ নিতে কার্পন্য করেনা। সন্তানদের সামনে বলে ফেলে তোর বাবা এই করেছে সেই করেছে——।

মাননীয় প্রধানমন্ত্রী আপনার ভোটারবিহীন নির্বাচনের পাপের প্রায়শ্চিত্ত ভোগ করতে হচ্ছে চট্রগ্রামসহ সারা বাংলাদেশের দুইশত ওসির অবৈধ কর্মকান্ডের মধ্যে দিয়ে। কারন আপনার সরকারকে অবৈধভাবে ক্ষমতায় বসিয়েছে পুলিশ প্রশাসন। অতএব প্রদীপরা তো বোপোরয়া হয়ে উঠবেই। তবে জনগন ক্ষেপলে এরশাদ সাহেবের মত পালানোর পথ পাবেননা। সময় চলে এসেছে জনগনকে রুখে দাড়ানোর। কারন আমার কেন জানি মনে হচ্ছে ওসি প্রদীপের বিচার হবেনা।

লেখক সাবেক সভাপতি ইউকে বাংলা প্রেস ক্লাব

সাবেক ম্যানেজিং ডিরেক্টর চ্যানেল আই ইউরোপ

faisollondon@yahoo.co.uk

 

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন :

‘মুক্তমত’ বিভাগে প্রকাশিত মতামত ও লেখার দায় লেখকের একান্তই নিজস্ব। ‘ইউকে বাংলা অনলাইন ডট কম’ সকল মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। তবে ‘মুক্তমত’ বিভাগে প্রকাশিত লেখার দায় ‘ইউকে বাংলা অনলাইন ডট কম’ এর নয়। - সম্পাদক

সর্বশেষ সংবাদ

ukbanglaonline.com