ইউকে সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪
হেডলাইন

করোনা ভাইরাস ও আমার উপলব্ধি


◽️সোয়ালেহীন করীম চৌধুরী◽️

করোনা ভাইরাস মানব সভ্যতায় কি দাগ কেটে যাবে তা ভবিষ্যত বলতে পারে!! কিন্তু একটা বিষয় কি খেয়াল করেছেন, রোগটি একটি ব্যারোমিটার হিসাবে আমাদের মাঝে আবির্ভাব হয়েছে। মানবিকতার ব্যারোমিটার!!

ইসরাঈলের অথবা ব্রিটেনের প্রধানমন্ত্রী করোনা ভাইরাসে আক্রান্ত কিংবা ইটালী, স্পেন অথবা আমেরিকায় ভাইরাসটি ছড়িয়ে পড়াকে আপনারা কতো সহজেই না সরলীকরণ করে ফেলেন?! কিন্তু নিজেদের চেহারা কি একবার আয়নায় দেখেছেন?

আমি দেখেছি লন্ডন শহরে একটি পাখি ডানা ভেঙ্গে পড়ে থাকলেও তাকে বাঁচাতে পুলিশ ও সাধারণের চেষ্টা। অথছ যে সিলেট শহরে আমি বড় হয়েছি সেখানেই দেখলাম অসুস্থ হয়ে পড়ে থাকা একজন বিদেশীকে পড়ে থাকতে দেখেও কেউ কাছে যেতে চাচ্ছে না। মনে প্রশ্ন জেগেছে সামান্যতম মানবতাবোধও কি করোনা কেড়ে নিয়ে গেছে? আবার পরোক্ষণেই আশাবাদী হয়েছি যখন দেখেছি প্রিয় শহরে এক মহিলা নিজে গাড়ী চালিয়ে গভীর মমতায় কিভাবে খেটে খাওয়া মানুষের কাছে খাবার বিলিয়ে দিচ্ছেন। করোনা ভাইরাস অবশ্যই উনার মানবিকতাকে বিন্দুমাত্র এফেক্ট করতে পারে নি।

প্রবাসীদের প্রতি বিমাতা সুলভ আচরণ নৈতিকতার সকল সীমা অতিক্রম করেছে। আজ কোন এক এলাকায় সৌদি প্রবাসী এক প্রবাসীর বাড়িতে এলাকার লোকজন আক্রমণ করে ভাংচুর করতে দেখা যায়। গতকাল দেখলাম সিলেটে লন্ডন প্রবাসী এক ভদ্রলোককে প্রশাসন ১৫ হাজার টাকা জরিমানা করলেন সেলফ আইসোলেশনের নিয়ম ভঙ্গের কারণে। কিন্তু উনার দাবী এয়ারপোর্ট অতিক্রমের সময় তাকে এ ব্যাপারে কোনো দিকনির্দেশনা দেয়া হয় নি। উনার দাবী সঠিক হলে তা হবে অত্যন্ত দুঃখজনক।

পরিশেষে একটি পরিচিত হাদীস সকলের কাছে তুলে ধরতে চাই যদি এতে আমাদের মাঝে একজন মুসলমান হিসাবে কিছু মানবিকতা জেগে উঠে। আবূ হুরায়রাহ্ (রাঃ) হতে বর্ণিত, তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ আল্লাহ তা‘আলা ক্বিয়ামাতের (কিয়ামতের) দিন বলবেন, হে বানী আদম! আমি অসুস্থ ছিলাম। তুমি আমাকে দেখতে আসোনি। সে বলবে, হে আমার রব! আমি তোমাকে কিভাবে দেখতে যাব? তুমি তো বিশ্বজাহানের রব! আল্লাহ বলবেন, তুমি কি জানতে না যে, আমার অমুক বান্দা অসুস্থ ছিল? তুমি তাকে দেখতে যাওনি। তুমি কি জানতে না যে, তুমি যদি তাকে দেখতে যেতে, আমাকে অবশ্যই তার কাছে পেতে। হে আদম সন্তান! আমি তোমার কাছে খাবার চেয়েছিলাম। তুমি আমাকে খাবার দাওনি। সে বলবে, হে আমার রব! আমি তোমাকে কিভাবে খাবার দিতাম? তুমি তো বিশ্বজাহানের রব। আল্লাহ বললেবন, তুমি কি জানো না, আমার অমুক বান্দা তোমার কাছে খাবার চেয়েছিল? তুমি তাকে খাবার দাওনি। তুমি কি জানতে না যে, সে সময় যদি তুমি তাকে খাবার দিতে তাহলে তা এখন আমার কাছে পেতে? হে বানী আদম! আমি তোমার কাছে পিপাসা নিবারণের জন্য পানি চেয়েছিলাম। তুমি পানি দিয়ে তখন আমার পিপাসা নিবারণ করোনি। সে বলবে, হে আমার রব! আমি কিভাবে তোমার পিপাসা নিবারণ করতাম? তুমি তো বিশ্বজাহানের রব। আল্লাহ বলবেন, আমার অমুক বান্দা তোমার কাছে পানি চেয়েছিল, তুমি তখন তাকে পানি দাওনি। যদি তুমি সে সময় তাকে পানি দিতে, তাহলে তা এখন আমার কাছে পেতে। (মুসলিম)

ইয়া আল্লাহ আমরা করোনা ভাইরাসের কারণে আতঙ্কিত নই। আমরা আতঙ্কিত আসমান, জমিন, সকল রোগ শোক সহ এই বিশ্ব ব্রহ্মান্ডের সৃষ্টিকর্তার আতঙ্কে। তুমি আমাদের ক্ষমা করে দিও মাবুদ।।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন :

‘মুক্তমত’ বিভাগে প্রকাশিত মতামত ও লেখার দায় লেখকের একান্তই নিজস্ব। ‘ইউকে বাংলা অনলাইন ডট কম’ সকল মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। তবে ‘মুক্তমত’ বিভাগে প্রকাশিত লেখার দায় ‘ইউকে বাংলা অনলাইন ডট কম’ এর নয়। - সম্পাদক

সর্বশেষ সংবাদ

ukbanglaonline.com