ইউকে শনিবার, ২৬ অক্টোবর ২০২৪
হেডলাইন

টেস্ট ম্যাচ চট্টগ্রামে, জাকির খেলছেন সিলেটে

ইউকে বাংলা অনলাইন ডেস্ক :দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্ট খেলতে শনিবার দুপুরে চট্টগ্রামে যাওয়ার কথা বাংলাদেশ দলের। ১৫ জনের স্কোয়াডে আছেন জাকির হাসান। তবে এ দিন সকালেই তাকে দেখা গেল সিলেটে জাতীয় লিগের ম্যাচে চট্টগ্রামের বিপক্ষে নেতৃত্ব দিচ্ছেন স্থানীয় দলকে!

চট্টগ্রাম টেস্টের স্কোয়াডে থাকলেও জাতীয় লিগের দ্বিতীয় রাউন্ডে খেলছেন জাকির। টস জিতে ফিল্ডিং করছে সিলেট।

এই ওপেনারকে টেস্ট স্কোয়াড থেকে ছেড়ে কারণ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে ব্যাখ্যা করলেন প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন।

“চট্টগ্রাম টেস্টে সম্ভাব্য একাদশ নিয়ে আমাদের যে আলোচনা হয়েছে, সেখানে ওপেনিংয়ে জাকিরের খেলার সম্ভাবনা খুবই কম মনে হয়েছে। সেজন্য আপাতত তাকে ছেড়ে দেওয়া হয়েছে। যদি টেস্টের আগে খুব জরুরি কোনো পরিস্থিতি হয়, তাহলে জাতীয় লিগের ম্যাচ থেকে তুলে এনে চট্টগ্রামে ওকে খেলানো যাবে। সমস্যা হবে না। আর সেরকম প্রয়োজন না হলে জাতীয় লিগের ম্যাচ শেষে টেস্ট দলের সঙ্গে যোগ দেবে সে।”

মিরপুরে সিরিজের প্রথম টেস্টের একাদশেও ছিলেন না জাকির। সাম্প্রতিক সময়টা তার ভালো কাটছে না। সবশেষ ৯ ইনিংসে ফিফটি নেই বাঁহাতি এই ব্যাটসম্যানের।

প্রধান নির্বাচক বললেন, ওয়েস্ট ইন্ডিজ সফরের আগে ম্যাচ অনুশীলনের ভাবনাকে গুরুত্ব দিয়েছেন তারা।

“এখনকার যুগে কনকাশনের ভাবনা থেকে বাড়তি ক্রিকেটার দলে রাখা হয়। তবে আমাদের মনে হয়েছে, দেশেই যেহেতু খেলা, জরুরি প্রয়োজনের ক্ষেত্রে কোনো সমস্যা হবে না। বরং ওয়েস্ট ইন্ডিজ সফর যেহেতু সামনে, ক্রিকেটারদের ম্যাচ খেলা তাই বেশি জরুরি। জাকির যেহেতু একাদশের বাইরে, পারফর্ম করে নিজের দাবি জানানোর ব্যাপারও আছে। সব মিলিয়েই আমরা সিদ্ধান্তটি নিয়েছি।”

ওপেনিংয়ে বাংলাদেশ ধুঁকছে অনেক দিন ধরেই। গত ২৫ ইনিংস ধরে শতরানের কোনো শুরু পায়নি দল। এই সময়ে অর্ধশত রানের উদ্বোধনী জুটি হয়েছে কেবল দুটি।

জাকিরের জায়গায় সুযোগ পেয়ে মিরপুর টেস্টে বড় ইনিংস খেলতে না পারলেও কিছুটা লড়াই করেছেন মাহমুদুল হাসান জয়। প্রথম ইনিংসে ১২৮ মিনিট ব্যাট করে ৩০ রান করেছেন তিনি, দ্বিতীয় ইনিংসে ৪০ রান করেছেন ১৩৮ মিনিট ক্রিজে কাটিয়ে।

আরেক ওপেনার সাদমান ইসলাম অগাস্টে পাকিস্তান সফরে প্রথম ইনিংসে ৯৩ রানের ইনিংস খেললেও পরের টেস্টে ভালো করতে পারেননি। গত মাসে ভারত সফরে তিনি তিন ইনিংসে ব্যর্থতার পর শেষ ইনিংসে ৫০ রান করেন। দেশে ফিরে মিরপুরে দুই ইনিংসে তিনি আউট হয়েছেন শুন্য ও এক রানে। কাগিসো রাবাদা ও ভিয়ান মুল্ডারের সামনে একদমই নড়বড়ে মনে হয়েছে তাকে।

তবে জাকিরকে জাতীয় লীগে পাঠানোয় পরিষ্কার, চট্টগ্রামেও বাংলাদেশের ইনিংস শুরু করবেন জয় ও সাদমান।

মিরপর টেস্ট থেকে চট্টগ্রাম টেস্টের স্কোয়াডে একটি পরিবর্তন আনা হয়েছে আগেই। তাসকিন আহমেদকে বিশ্রাম দিয়ে দলে যোগ করা হয়েছে সৈয়দ খালেদ আহমেদকে। তার খেলার সম্ভাবনা অবশ্য কমই।মিরপুরে ৭ উইকেট জিতে সিরিজে এগিয়ে দক্ষিণ আফ্রিকা।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন :

সর্বশেষ সংবাদ

ukbanglaonline.com