ইউকে শনিবার, ১৪ সেপ্টেম্বর ২০২৪
হেডলাইন

কঠোর আইন চেয়ে মোদিকে ফের মমতার চিঠি

ইউকে বাংলা অনলাইন ডেস্ক :ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধর্ষণের বিরুদ্ধে কড়া আইন চেয়ে আবারও চিঠি লিখেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আরজি কর-কাণ্ডের আবহে আট দিনের ব্যবধানে শুক্রবার মোদিকে লেখা সেই দুই পাতার চিঠিটি সমাজমাধ্যমেও পোস্ট করেন মমতা। খবর আনন্দবাজার অনলাইন।

গত ২২ অগস্ট ধর্ষণবিরোধী কঠোর আইন বলবৎ করার বিষয়ে প্রধানমন্ত্রীকে প্রথম চিঠিটি লিখেছিলেন মুখ্যমন্ত্রী। শুক্রবারের চিঠির গোড়াতেই সে কথা মনে করিয়ে দিয়ে মমতা লিখেছেন, ‘অত্যন্ত স্পর্শকাতর বিষয়ে লেখা সেই চিঠির কোনো জবাব এখনো পর্যন্ত আসেনি।’

তবে মোদিকে লেখা ওই চিঠির যে প্রতিলিপি কেন্দ্রীয় মহিলা ও শিশুকল্যাণ মন্ত্রণালয়কে পাঠানো হয়েছিল, তার জবাব এসেছে বলে জানান তিনি। কিন্তু ধর্ষণের মতো অপরাধ রুখতে সংসদে বিল পাশ করিয়ে দোষীর কঠোর এবং দৃষ্টান্তমূলক শাস্তির প্রয়োজনীয়তার কথা প্রথম চিঠিতে তিনি লিখলেও নারী ও শিশুকল্যাণ মন্ত্রণালয়ের পাঠানো জবাবি চিঠিতে সে বিষয়ে সুস্পষ্ট কোনো উত্তর মেলেনি বলে মমতার অভিযোগ।

তিনি লিখেছেন, ‘আমি যে গুরুত্ব দিয়ে অত্যন্ত প্রাসঙ্গিক, সমাজ সম্পর্কিত বিষয়টি নিয়ে ভেবেছিলাম, গতানুগতিক জবাবি চিঠিতে সেই গুরুত্ব দেয়া হয়নি।’

প্রধানমন্ত্রীকে পাঠানো প্রথম চিঠিতে ফাস্ট ট্র্যাক কোর্টের মাধ্যমে ১৫ দিনের মধ্যে যাতে ধর্ষণের মামলায় দোষীর বিচার প্রক্রিয়া শেষ করে শাস্তি নিশ্চিত করা যায়, সে বিষয়ে বলেছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। তার পাশাপাশি, ধর্ষণ ও যৌন নির্যাতনের বিচার পরিকাঠামো (বিশেষ ফাস্ট ট্র্যাক কোর্ট, পকসো মামলার জন্য পৃথক আদালত গঠন প্রভৃতি) নির্মাণের ক্ষেত্রে রাজ্য সরকারের বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে প্রথম চিঠিতে যে বিষয়গুলো জানানো হয়েছিল, নারী ও শিশুকল্যাণ মন্ত্রণালয়ের প্রত্যুত্তরে সে প্রসঙ্গের কোনো উল্লেখ নেই বলে মোদিকে লেখা দ্বিতীয় চিঠিতে জানিয়েছেন মমতা।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন :

সর্বশেষ সংবাদ

ukbanglaonline.com