ইউকে শনিবার, ১৪ সেপ্টেম্বর ২০২৪
হেডলাইন

ব্রাজিলে নিষিদ্ধ হলো এক্স

ইউকে বাংলা অনলাইন ডেস্ক :লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে নিষিদ্ধ হয়েছে সামাজিক যোগাযোগের প্ল্যাটফর্ম এক্স (সাবেক টুইটার)। ব্রাজিলের সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী, নির্দিষ্ট সময়ের মধ্যে একজন আইনি প্রতিনিধির নাম জানাতে ব্যর্থ হওয়ায় এমন পদক্ষেপ নেয়া হয়েছে। খবর বিবিসি।

এর আগে দেশটিতে এক্সের জন্য একজন আইনি প্রতিনিধির নাম জানানোর নির্দেশ দিয়েছিলেন সুপ্রিম কোর্টের বিচারপতি আলেক্সান্দ্রে ডি মোরায়েস। কিন্তু সেই নির্দেশ মানেনি ইলন মাস্কের মালিকানাধীন মাইক্রোব্লগিং প্ল্যাটফর্মটি। ফলে এক্সের কার্যক্রম নিষিদ্ধ করা হয় ব্রাজিলে।

বেশ কিছু এক্স অ্যাকাউন্টের বিরুদ্ধে ভুয়া তথ্য ছড়ানোর অভিযোগ এনেছিলেন মোরায়েস। অধিকাংশ অ্যাকাউন্টই ব্রাজিলের প্রাক্তন ডানপন্থী প্রেসিডেন্ট জাইর বলসানারোর সমর্থক। তদন্ত চলাকালীন অ্যাকাউন্টগুলো বন্ধ রাখার নির্দেশ দিয়েছিলেন মোরায়েস।

যতক্ষণ পর্যন্ত না এক্স আদালতের সব আদেশ মেনে চলবে এবং সব জরিমানা পরিশোধ করবে সে সময় পর্যন্ত প্ল্যাটফর্মটির ওপর অবিলম্বে ও সম্পূর্ণ স্থগিতাদেশের আদেশ দিয়েছেন বিচারপতি মোরায়েস।

এই বিরোধের সূচনা হয়েছিল গত এপ্রিলে। বিচারপতি মোরায়েস কয়েক ডজন এক্স অ্যাকাউন্ট বন্ধের আদেশ দেন। তিনি অ্যাকাউন্টগুলোর বিরুদ্ধে অপতথ্য ছড়ানোর অভিযোগ আনেন।

এক্সের কার্যক্রম নিষিদ্ধের প্রতিক্রিয়ায় প্ল্যাটফর্মটির মালিক ইলন মাস্ক বলেছেন, মতপ্রকাশের স্বাধীনতা গণতন্ত্রের ভিত্তি এবং ব্রাজিলে একটি অনির্বাচিত ছদ্মবেশী বিচারক সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যে এই ভিত্তি ধ্বংস করছেন।

জানা গেছে, ব্রাজিলের ২০ কোটি জনসংখ্যার অন্তত এক-দশমাংশ এই মাইক্রোব্লগিং প্ল্যাটফর্মটি ব্যবহার করে। আজ শনিবার সকালে কিছু ব্যবহারকারী জানিয়েছেন যে, তারা আর এক্সে প্রবেশ করতে পারছেন না।

চলতি মাসের শুরুতেই ব্রাজিলে কার্যালয় বন্ধ করে দেয় এক্স। ব্রাজিলের আইন মোতাবেক তাদের নির্দেশ মেনে না চললে ব্রাজিলে এক্সের প্রতিনিধিকে গ্রেফতারসহ নির্যাতন করা হতে পারে বলে হুমকি দেয়া হয়েছিল।

মোরায়েস তখন বলেছিলেন যে, ব্রাজিলে যেসব এক্স অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হয়েছে সেগুলো যদি আবার চালু হয় তবে কোম্পানির প্রতিনিধিদের দায়ী করা হবে। এক্স এই আদেশ মানতে অস্বীকার করায় জরিমানার হুমকি দেয়া হয়।

দীর্ঘদিনের বিরোধ ও তিক্ততার জেরে এ সপ্তাহ থেকে ব্রাজিলে স্টারলিংকের ব্যাংক অ্যাকাউন্টও জব্দ করা শুরু হয়েছে। স্যাটেলাইট ইন্টারনেট সেবাদানকারী স্টারলিংক মাস্কের রকেট কোম্পানি স্পেসএক্সের একটি ইউনিট।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন :

সর্বশেষ সংবাদ

ukbanglaonline.com