ইউকে বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪
হেডলাইন

ইয়েমেনে আত্মঘাতী বোমা হামলায় ১৬ সেনার মৃত্যু

ইউকে বাংলা অনলাইন ডেস্ক :ইয়েমেনের দক্ষিণাঞ্চলীয় আবইয়ান প্রদেশে আত্মঘাতী বোমা হামলায় ১৬ জন সরকারি সৈন্য নিহত এবং ১৮ জন আহত হয়েছেন। স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এই তথ্য জানিয়েছে।

শুক্রবার মুদিয়াহ জেলায় একজন আত্মঘাতী হামলাকারী একটি বোমা বোঝাই গাড়ি নিরাপত্তা বাহিনীর একটি সামরিক চৌকিতে নিয়ে গিয়ে বিস্ফোরণ ঘটায় বলে জানিয়েছেন ইয়েমেনের সেনাবাহিনীর দক্ষিণাঞ্চলীয় কমান্ড সাউদার্ন ট্রানজিশনাল কাউন্সিলের (এসটিসি) মুখপাত্র মোহামেদ আল নকিব।

আল-কায়েদা ইন দ্য অ্যারাবিয়ান পেনিনসুলা (একিউএপি) এই হামলার দায় স্বীকার করেছে। এই সন্ত্রাসী গোষ্ঠী সাম্প্রতিক বছরগুলোতে দক্ষিণ ইয়েমেনে এসটিসি-সংশ্লিষ্ট বাহিনীগুলোর ওপর হামলা চালিয়ে আসছে।

এপ্রিল মাসে, একিউএপি ঘোষণা করেছিল, তাদের নেতা খালিদ বাতারফি মারা গেছেন এবং তার স্থলাভিষিক্ত হয়েছেন সাদ আল-আউলাকি।

গোষ্ঠীটি ইয়েমেনে তার প্রভাব বাড়াতে ইরানের মিত্র হুথি ও সৌদি-সমর্থিত জোটের মধ্যে নয় বছরের যুদ্ধকেও ব্যবহার করেছে।

এসটিসি হুথিদের বিরুদ্ধে ইয়েমেনি সরকারের পক্ষে সমর্থন জানালেও ১৯৯০ সালে একত্রিত হওয়া দক্ষিণ ইয়েমেনের স্বাধীনতা চায়।

এদিকে ইসরায়েল ইস্যুর মধ্যে ইয়েমেনে একিউএপির এ হামলা দেশটিতে সহিংসতা নিয়ে উদ্বেগ আরো বাড়িয়ে দিয়েছে। এর আগে গত মাসে ইয়েমেনের বন্দর শহর হোদেইদাহ আক্রমণ করে ইসরায়েল। তেল আবিবের এই আক্রমণে কমপক্ষে ছয়জন নিহত হয়।

হুথিরা নিজেদের ইয়েমেনের সরকারি সশস্ত্র বাহিনী হিসাবে উপস্থাপন করে। তারা লোহিত সাগরে শিপিং লেনগুলিকে লক্ষ্যবস্তু করে চলছে। তাদের দাবি, গাজার বিরুদ্ধে যুদ্ধ বন্ধ করতে ইসরায়েল চাপ দেয়াই এই অভিযানের উদ্দেশ্য।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন :

সর্বশেষ সংবাদ

ukbanglaonline.com