ইউকে শনিবার, ২০ জুলাই ২০২৪
হেডলাইন

সিলেটে বন্যায় হাজার কোটি টাকার ক্ষতি

ইউকে বাংলা অনলাইন ডেস্ক : সিলেটে চলতি মৌসুমে এক মাসে তিন দফায় বন্যা হয়েছে। এতে প্রতিদিনই ক্ষতির পরিমাণ বাড়ছে। এদিকে ঘরবাড়ি, রাস্তাঘাট, বাঁধ, কৃষি ও স্বাস্থ্য খাতে ক্ষতির পরিমাণ হাজার কোটি টাকা ছাড়িয়ে গেছে বলে জানান সংশ্লিষ্টরা।

সীমান্তবর্তী উপজেলা জকিগঞ্জে কুশিয়ারা নদীর বাঁধ ভেঙে লোকালয়ে পানি ঢুকে পড়েছে। গত ২৯ মে থেকে ৩০ জুন পর্যন্ত তিন দফায় পাহাড়ি ঢল ও ভারি বৃষ্টিতে সিলেটের ১৩ উপজেলা ও নগরীর অধিকাংশ এলাকা তলিয়ে যায়। এতে মানুষ চরম বিপাকে পড়েন।

জকিগঞ্জ পৌর এলাকার খলাছড়ার বাসিন্দা মোখলেস বলেন, ‘তিনবারের বন্যায় এই গ্রামের মানুষ পানিবন্দি হয়ে আছেন। পানি উন্নয়ন বোর্ডের উদাসীনতায় আমাদের এই দুর্দশা।’

সংশ্লিষ্টরা বলছেন, কৃষিতে ৫০০ কোটি টাকা, মৎস্যে ১০০ কোটি টাকার মতো ক্ষতি হয়েছে। এছাড়া নগর ও গ্রামীণ সড়ক নষ্ট হয়ে গেছে। আর ১৩ উপজেলাসহ নগরীর ক্ষতিগ্রস্ত সড়ক মেরামতে ৫০০ কোটি টাকা প্রয়োজন।

পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত প্রধান প্রকৌশলী খুশি মোহন সরকার বলেন, ‘সুরমা ও কুশিয়ারা নদীর সাড়ে ২৫ কিলোমিটার বাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে। যা সংস্কারে ২০ কোটি টাকার প্রয়োজন।’

উল্লেখ্য, ঢলের পানিতে সীমান্তবর্তী বিভিন্ন উপজেলায় নিম্নআয়ের মানুষের ঘরবাড়ি ভেসে গেছে। আর ফসলি জমি এখনও পানির নিচে তলিয়ে আছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন :

সর্বশেষ সংবাদ

ukbanglaonline.com