ইউকে শনিবার, ২০ জুলাই ২০২৪
হেডলাইন

গরুর মাংসের ২ পদ

ইউকে বাংলা অনলাইন ডেস্ক :ঈদের মৌসুমে এখন ঘরে ঘরে মাংস। রসনা বিলাসী বাঙালি এখন কোমর বেঁধে রান্নাঘরে নানা পদের আয়োজনে ব্যস্ত। সেই আয়োজনকে আরো বর্ণিল করতে রইলো ঢাকা রিজেন্সি হোটেল অ্যান্ড রিসোর্টের শেফ এ টি এম আহমেদ হোসেনের মজাদার দুটি রেসিপি।

উপকরণ
বিফ কিমা ৪০০ গ্রাম, পারসলি ১ টেবিল চামচ, ধনিয়া পাতা মিহি কুচি ১০০ গ্রাম, পেয়াজ মিহি কুচি ২০০ গ্রাম, লবণ পরিমাণ মত, কালো গোলমরিচ হাফ চা চামচ, জিরা গুঁড়া ১/২ চা চামচ, ব্রেডক্রামস পরিমাণ মতো।

প্রস্তুত প্রণালী
প্রথমে বিফ কিমা নিন। তারপর একে একে সব মসলা দিয়ে ভালো করে মেখে নিন। তারপর তাওয়াতে তেল দিয়ে মাঝারি আঁচে কাবাব এর মত রোল করে ভেজে নিন। নান অথবা পরোটার সাথে গরম গরম পরিবেশন করুন এরাবিয়ান বিফ কোফতা। (এই উপকরণ ৪ জনের জন্য।)

হাঁড়ি কাবাব
উপকরণ
গরুর রানের মাংস ১ কেজি, পেঁয়াজ কুচি ১ কাপ, তেল ১/২ কাপ, পেঁপে বাটা ২ টেবিল চামচ, লালমরিচ গুড়া ২ চা চামচ, লবণ স্বাদ মত, চিনি ২ চা চামচ, আদাবাটা ১ টেবিল চামচ, রসুনবাটা ১ টেবিল চামচ, দারুচিনি বাটা ১/২ চা-চামচ, কালো গোলমরিচ ১০টি, টক দই ১/২ কাপ, কাঁচা মরিচ বাটা ১ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালী
প্রথমেই মাংস ধুয়ে পরিষ্কার করে কিমা করে নিতে হবে। অন্য একটি বাটিতে কিমা করা মাংস গুলো নিয়ে তেল, পেয়াজ এবং চিনি বাদে বাকি সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ৫-৬ ঘন্টা ফ্রিজে রেখে দিতে হবে। এবার একটি প্যানে তেল গরম করে পেয়াজ বেরেস্তা করে নিতে হবে। কিছুটা বেরেস্তায় সামান্য চিনি দিয়ে মাখিয়ে নিতে হবে আর বাকিটা রেখে দিতে হবে মাংসের জন্য। এবার অন্য একটি প্যানে মাংস গুলো চড়িয়ে দিন, মাংস থেকে পানি ছাড়া শুরু করলে চুলার আঁচ কমিয়ে ঢেকে দিন, বারবার নেড়ে দিতে হবে যেন নিচে লেগে না যায় । পানি দিয়ে মাংস সেদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। ঝোল শুকিয়ে মাখামাখা হলে, চিনি মাখাানো বেরেস্তা দিয়ে আরও ৫ মিনিট হালকা আঁচে রান্না করুন। ৫ মিনিট পর নামিয়ে পরিবেশন করুন মজাদার হাড়ি কাবাব। পরোটা অথবা পোলাওের সাথে পরিবেশন করুন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন :

সর্বশেষ সংবাদ

ukbanglaonline.com