ইউকে রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪
হেডলাইন

অজগর সাপকে রাসেলস ভাইপার বলে অপপ্রচারে জনমনে আতংক

ইউকে বাংলা অনলাইন ডেস্ক :সুনামগঞ্জে অজগর সাপের বাচ্চা ধরে রাসেলস ভাইপার বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেইসবুকে ছবি দিয়ে প্রচার করে জনমনে আতংক সৃষ্টি করে অসচেতন কিছু মানুষ। এতে করে জেলা জুড়ে আতংক সৃষ্টি হয় এবং পরিবর্তিতে বিষহীন অজগর সাপটিকে মেরে ফেলে স্থানীয় এলাকাবাসী। পরে দায়িত্বশীল কতৃপক্ষ রাসেলস ভাইপার নয় অজগর সাপ বলে নিশ্চিত করে।

রবিবার (২৩ জুন) সকালে বিশ্বম্ভরপুর ও তাহিরপুর উপজেলার কয়েকটি স্থানে অজগর সাপের বাচ্ছা ধরার ঘটনা ঘটেছে।

খোঁজ জানা গেছে বিশম্ভরপুর উপজেলা পলাশ ইউনিয়নের আলীপুর গ্রামের জেলে মোঃ হুসাইন আহমেদ বাড়ির পাশে কারেন্টর জাল মাছ ধরার জন্য পেতে রাখে। সকালে ঐ ধরা পরে অজগর সাপ। কিন্তু না চিনে রাসেল ভাইপার বলে প্রচার হলে মেরে ফেলে। একেই ঘটনা ঘটেছে জেলার তাহিরপুর উপজেলার বাদাঘাট ইউনিয়নের জাঙ্গালহাটি গ্রামে আরেকটি অজগর সাপ ধরে লোকজন। কিন্তু রাসেলস ভাইপার বলে প্রচার হয়।

এই খবর প্রচার হলে বিশ্বম্ভরপুর উপজেলার শক্তিয়ার খলা বিট অফিসার রতিন্দ্র কুমার জানান,এই সাপটি রাসেলস ভাইপার নয়,এটি মুলত মেঘালয় পাহাড় থেকে ঢলের পানিতে ভেষে আসা একটি অজগর সাপের বাচ্ছা। সুনামগঞ্জ ও সিলেট রাসেলস ভাইপার সাপ আসার সম্ভাবনাও নাই। আতংকিত হবার কিছু নেই। সবাই নির্ভয়ে থাকুন আর সর্তক থাকুন।

বিশ্বম্ভরপুর উপজেলা সহকারী কমিশনার ভূমি শিল্পী রানী মোদক জানান, কেউ গোজবে কান দিবেন না আতংকিত হবে না। প্রানী সম্পদ ও বনবিভাগ দায়িত্বশীলদের সাথে যোগাযোগ করবেন। কেউ যেকোনো সাপ ধরলে সাপের জাত নিশ্চিত না হয়ে রাসেলস ভাইপার বলে প্রচার থেকে বিরত থাকবেন।সবাই সাবধান থাকবেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন :

সর্বশেষ সংবাদ

ukbanglaonline.com