ইউকে শনিবার, ১৫ জুন ২০২৪
হেডলাইন

রাজস্থানের গৃহবধূ ভারতের সর্বকনিষ্ঠ এমপি

ইউকে বাংলা অনলাইন ডেস্ক :সম্প্রতি শেষ হওয়া ভারতের লোকসভা নির্বাচনে বিজেপির প্রার্থীকে হারিয়ে এমপি হলেন ২৫ বছর বয়সী সঞ্জনা জাটভ। রাজস্থানের রাজধানী জয়পুর থেকে প্রায় ১৬০ কিলোমিটার দূরে আলওয়ার জেলার ছোট্ট একটি গ্রামের বাসিন্দা তিনি। ভরতপুর লোকসভা আসন থেকে সর্বকনিষ্ঠ এমপি হিসেবে জয় পেয়ে রেকর্ড করেছেন রাজস্থানের এই গৃহবধূ।

১৯৯৮ সালের পয়লা মে ভরতপুর জেলার ভুসাওয়ার গ্রামে জন্মগ্রহণ করেন সঞ্জনা জাটভ। সাধারণ পরিবারে জন্ম নেয়া সঞ্জনার বিয়ে হয় ২০১৬ সালে, ভরতপুর সীমান্ত সংলগ্ন আলওয়ার জেলার সমুচী গ্রামে। বিয়ের আগে থেকেই তার স্বামী কাপ্তান সিং রাজস্থান পুলিশে কনস্টেবল পদে কর্মরত ছিলেন।
মোদির মন্ত্রিসভায় জায়গা পেলেন যে সাত নারী

বিজেপি সরকারের মুখ্যমন্ত্রী ভজন লাল শর্মার জেলায় তার দলের প্রার্থী সাবেক এমপি রামস্বরূপ কোলিকে হারিয়েছেন সঞ্জনা। তিনি ছিলেন কংগ্রেসের প্রার্থী।

বিবিসি বাংলার এক প্রতিবেদনে বলা হয়েছে, সঞ্জনা জাটভের জন্ম ১৯৯৮ সালের ১ মে ভরতপুর জেলার ভুসাওয়ার গ্রামে। ২০১৬ সালে বিয়ের পর সমুচী গ্রামে স্বামীর সঙ্গে বসবাস শুরু করেন। তার স্বামী কাপ্তান সিং রাজস্থান পুলিশে কনস্টেবল পদে কর্মরত ছিলেন। স্বামীর উৎসাহে বিয়ের পরে স্নাতক হন সঞ্জনা। এরপরে এলএলবি ডিগ্রিও অর্জন করেন। তার ইচ্ছা ছিল সরকারি চাকরি করার। আর তার স্বামীর ইচ্ছা ছিল স্ত্রী রাজনীতির মাঠে নামুক।

স্বামীর সহায়তায় পড়াশোনা শেষে রাজনীতিতে যোগ দেন সঞ্জনা। মামাশ্বশুর ছিলেন গ্রামপ্রধান। তার হাত ধরেই রাজনীতির মাঠে পা রাখেন সঞ্জনা। আলওয়ার জেলা পরিষদের সদস্য হন। আর সেই জেলা পরিষদের সদস্য এখন বসবেন ভারতের সংসদ ভবনে। যদিও এর আগে বিধানসভা নির্বাচনে পরাজয়ের স্বাদ নিতে হয়েছিল তাকে। ওই সময় তার বাবা মারা যান।

সাক্ষাৎকারে সঞ্জনা জাটভ আরও বলেন, জনগণ আমাকে অনেক ভালবাসা আর সাহস জুগিয়েছে। বিধানসভা ভোটে হেরে গেছি বলে মনেই হয়নি। দলও মনে করেনি যে আমি একজন পরাজিত প্রার্থী ছিলাম। তাই আমাকে এমপি টিকিট দিয়েছে। দলের বিশ্বাসের কারণেই আমি আজ এই জায়গায় আসতে পেরেছি।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন :

সর্বশেষ সংবাদ

ukbanglaonline.com