ইউকে শনিবার, ২০ জুলাই ২০২৪
হেডলাইন

ফিলিস্তিনের পক্ষ নিয়ে বরখাস্ত ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী!

ফিলিস্তিনের পক্ষ নিয়ে বরখাস্ত ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী!

ইউকে বাংলা অনলাইন ডেস্ক :ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রেভারম্যানকে বরখাস্ত করেছেন দেশটির প্রধানমন্ত্রী ঋষি সুনাক। আজ সোমবার সরকারি এক সূত্রের বরাত দিয়ে বিষয়টি নিশ্চিত করেছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বার্তা সংস্থাটি জানায়, ফিলিস্তিনিদের পক্ষে আন্দোলনরত ব্রিটিশদের ওপর পুলিশি ভূমিকার সমালোচনা করায় বরখাস্ত করা হলো ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রীকে। তবে সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো ঘোষণা আসেনি।

প্রতিবেদনে বলা হয়, ফিলিস্তিনের পক্ষে ব্রিটিশদের আন্দোলনে পুলিশি ভূমিকা নিয়ে গত সপ্তাতে এক নিবন্ধে প্রশ্ন তোলেন ব্রেভারম্যান। তার ওই মন্তব্য ফিলিস্তিনপন্থীদের আরও উসকে দিয়েছে বলে বিশ্লেষকরা মনে করছেন। এতে করে চাপে পড়েন ঋষি সুনাক। এরপরই পদ থেকে সরিয়ে দেওয়া হলো ব্রেভারম্যানকে।

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের নির্বিচার হামলার প্রতিবাদে যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে একাধিক বিক্ষোভ হয়েছে। সবশেষ গত শনিবার বড় এক বিক্ষোভে অংশ নেন তিন লাখেরও বেশি মানুষ।

গত ৭ অক্টোবর গাজা থেকে ইসরায়েল অভিমুখে হাজার হাজার রকেট ছুড়ে মুক্তিকামী ফিলিস্তিনিদের সশস্ত্র সংগঠন হামাস। সেই সঙ্গে ইসরায়েল সীমান্ত ভেদ করে দেশটিতে তাণ্ডব চালায় হামাসের যোদ্ধারা। এতে ইসরায়েলে নিহত হয়েছেন এক হাজার ৪০০ জন। আহত হয়েছেন তিন হাজারের বেশি। এরপরেই গাজায় পাল্টা আক্রমণ শুরু করে ইসরায়েলি বাহিনী। ইসরায়েলি বাহিনীর হামলায় এখন পর্যন্ত গাজায় নিহত হয়েছে ১০ হাজারের বেশি ফিলিস্তিনি। আহত হয়েছেন অন্তত ২৫ হাজার। যাদের বেশিরভাগই বেসামরিক।

ওই ঘটনার পরিপ্রেক্ষিতে বিশ্বজুড়ে বিভিন্ন বড় শহরে গাজাবাসীদের পক্ষে বিক্ষোভে নেমেছেন লাখ লাখ মানুষ। বিভিন্ন প্ল্যাকার্ড ও স্লোগানের মাধ্যমে তারা যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে। নিউইয়র্ক, লন্ডনসহ একাধিক গুরুত্বপূর্ণ শহরে এই বিক্ষোভ দমনে কঠোর ভূমিকা পালন করেছে সেদেশের পুলিশ।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন :

সর্বশেষ সংবাদ

ukbanglaonline.com