ইউকে শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪
হেডলাইন

জি-২০ সম্মেলনে হনুমানের ডাক !

ইউকে বাংলা অনলাইন ডেস্ক :জি-২০ সম্মেলনে অংশ নিতে ৯ সেপ্টেম্বর ভারতের রাজধানী দিল্লিতে হাজির হবে বিশ্বের বাঘাবাঘা নেতারা। ফলে গোটা দিল্লি জুড়েই সাজসাজ রব। দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার জাঁকজমকে তাক লাগাতে চায়। সেকারণেই শহরটির নানা জায়গায় আঁকা হয়েছে হরেক রকম দেয়াল চিত্র। তার সাথে ঝোলানো হয়েছে ক্রুদ্ধ হনুমানের বড় বড় কাটআউট। সৌন্দর্যবর্ধনে হনুমান কেনো। আর হনুমান না হয় থাকল, তবে তাকে রাগ করতে হলো কেনো?

সেই প্রশ্নের উত্তরে আছে একটা অবাক করা ব্যাপার। আর তা হল বানর! দিল্লির আনাচে কানাচে রাস্তাঘাটে, ছাদে ছড়িয়ে আছে ছোট প্রজাতির অনেক বানর। মাঝেমধ্যেই তারা স্থানীয় মানুষকে বিরক্ত করে। নষ্ট করে অনেক কিছু। তবে দিল্লি প্রশাসন চায় না যে বানর তাদের সাধের সৌন্দর্যবর্ধক কাজে কালিমা লেপে দিক।

তাই বানর তাড়াতেই এই হনুমান ডাকা। নয়া দিল্লি পৌর কাউন্সিলের ভাইস চেয়ারপার্সন সতীশ উপাধ্যায় বলেছেন, ‌‘(বানর) হনুমানের বড় কাটআউটের কাছে ঘেঁষতে চায় না। তারা একে ভয় পায়।’
সতীশ আরো এক চমকপ্রদ খবর দিয়েছেন। তিনি জানিয়েছেন, বানরকে বাগে আনতে ৩০-৪০ জন মানুষকেও শেখানো হয়েছে হনুমানের ডাক। যে ডাক শুনলে বানর মনে করবে এই হনুমানরা তাদের আশেপাশেই আছে।

এছাড়াও পৌর কর্তৃপক্ষ বানরদের জন্য বনাঞ্চলে খাবারের ব্যবস্থা করেছে। যাতে তারা ওই এলাকায় থাকে।

২০১০ সালেও কমনওয়েলথ গেমসের সময় ছোট বানরদের শায়েস্তা করতে বড় জীবন্ত হনুমান ভাড়া করেছিল দিল্লি প্রশাসন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন :

সর্বশেষ সংবাদ

ukbanglaonline.com