ইউকে বুধবার, ১৭ এপ্রিল ২০২৪
হেডলাইন

যুক্তরাজ্যে রাশিয়ার আক্রমণের আশঙ্কা

ইউকে বাংলা অনলাইন ডেস্কঃ প্রতিদিন ৭ হাজার ৪শ’ কোটি পাউন্ড ক্ষতির ঝুঁকিতে লন্ডন। যুক্তরাজ্যের সমুদ্রের তলদেশে আন্তঃসংযোগকারী ইন্টারনেট ক্যাবল এবং পাইপলাইন রাশিয়ার পক্ষ থেকে আক্রমণের হুমকির মধ্যে রয়েছে বলে মন্তব্য করেছেন ব্রিটেনের প্রাক্তন নৌবাহিনী প্রধান লর্ড ওয়েস্ট অফ স্পিটহেডভ।

তিনি ব্রিটিশ সরকারকে সতর্ক করে বলেছেন যে, সারা বিশ্বে যোগাযোগ ব্যবস্থার জন্য গুরুত্বপূর্ণ তারগুলো সম্ভাব্য প্রতিকূল পরিস্থিতির জন্য ঝুঁকিপূর্ণ, যা প্রতিদিন ৭ হাজার ৪শ’ কোটি পাউন্ড মূল্যের অর্থহানিসহ জাতির আরো বড় ক্ষতির কারণ হতে পারে।

তিনি হাউস অফ লর্ডসকে বলেন, ‘যদি আমরা এ তারগুলোর কাজ করা বন্ধ করে দেই, তাহলে প্রতিদিন ৭ হাজার ৪শ’ পাউন্ড মূল্যের অর্থহানি ঘটবে, আমাদের ২৫ শতাংশ বিদ্যুৎ চলে যাবে এবং আরো অনেক ক্ষতি হবে। সেগুলো এখন জায়গা মতো আছে, যা ভাল, কিন্তু তাদের সত্যিই শক্তিশালী করা দরকার এবং সংশ্লিষ্ট বিভাগগুলোকে সেগুলোকে সম্পূর্ণরূপে পরিচালনা করতে হবে, অন্যথায় আমরা বর্তমান হুমকি মোকাবেলা করতে সক্ষম হব না এবং আমাদের জাতির বড় ধরনের ক্ষতির কারণ হতে পারে’।

ন্যাটোর সাথে যুদ্ধের প্রস্তুতিতে সমুদ্র তলদেশের সাবমেরিন ক্যাবলের অবস্থান ও আয়তন মাপায় জড়িত বলে সন্দেহ করা রাশিয়ার সাবমেরিন সম্পর্কিত কার্যকলাপ বৃদ্ধির প্রতিবেদনের মধ্যে তার এ মন্তব্য এসেছে। ব্রিটেনের এ অবকাঠামোকে লক্ষ্য করে ভ্লাদিমির পুতিন ব্রিটেনের সর্বাধিক ক্ষতি সাধন করতে পারেন বলে আশঙ্কা করছেন ব্রিটিশ নীতি নির্ধারকরা। এ প্রসঙ্গে যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী ব্যারনেস গোল্ডি বলেন, ‘আমি লর্ড ওয়েস্টের চূড়ান্ত উপসংহারের সাথে একমত এবং এটি সরকারও স্বীকার করে।

 

তিনি বলেন, ‘আমরা যা করি তার মধ্যে একটি কারণ প্রধানত এ সমুদ্রতলের কেবলগুলো ব্যক্তি মালিকানাধীন এবং ব্যক্তিগতভাবে পরিচালিত, তবে সরকারের মূল বিভাগগুলো তাদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করে এবং জাতীয় ঝুঁকি নিবন্ধন, জাতীয় সুরক্ষা কর্তৃপক্ষ, ন্যাশনাল সাইবার অ্যান্ড সিকিউরিটি সেন্টার এটিকে সহযোগিতা করে’।

 

 

 

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন :

সর্বশেষ সংবাদ

ukbanglaonline.com