ইউকে সোমবার, ২৭ মে ২০২৪
হেডলাইন

রোজায় ইফতারে স্বাস্থ্যকর পানীয়

রোজায় ইফতারে স্বাস্থ্যকর পানীয়

ইউকে বাংলা অনলাইন ডেস্ক :চলছে পবিত্র রমজান মাস। গত কয়েক বছরের মতো এ বছরও গরমের মধ্যে শুরু হয়েছে রোজা। গরমে সারাদিন রোজা রাখার পর শরীরে পানিশূণ্যতা দেখা দিতে পারে। এ কারণে সুস্থ থাকতে সেহরি ও ইফতারে পর্যাপ্ত পানি পানের পাশাপাশি প্রচুর পানীয় পান করা উচিত। এতে একদিকে যেমন শরীরের পানিশূন্যতা দূর হয় তেমনি শরীর সুস্থও থাকে। ইফতারে স্বাদ বাড়াতে একেক দিন একেকরকম স্বাস্থ্যকর পানীয় তৈরি করতে পারেন। যেমন-

বেলের শরবত

উপকরণ : পাকা বেল ২টি, দই ১ কাপ, চিনি আধা কাপ, পানি ৪-৫ গ্লাস, বরফ কুচি ইচ্ছামতো।

প্রস্তুত প্রণালি : প্রথমে বেল ভেঙে ভেতরের অংশ বের করে নিতে হবে। পানি দিয়ে বেল ভালো করে চটকে নিতে হবে। ছেঁকে নিতে হবে। এবার সব উপকরণ একসঙ্গে ব্লেন্ড করুন। বরফ দিয়ে পরিবেশন করুন।

চাইলে দই ছাড়াও বানাতে পারেন বেলের শরবত।

তরমুজের শরববত

উপকরণ : ২ বাটি পরিমাণে কাটা তরমুজ, চিনি পরিমাণমতো, বরফকুচি, বিট লবণ ১ চামচ

প্রস্তুত প্রণালি : তরমুজের বিচি ফেলে সেগুলো ব্লেন্ড করে নিন। এবার এতে চিনি আর বিট লবণ যোগ করুন। চাইলে সামান্য লেবুর রস দিতে পারেন। কেউ কেউ স্বাদ বাড়াতে ২ চা চামচ গুঁড়া দুধ যোগ করতে পারেন। এবার গ্লাসে ঢেলে এতে বরফ কুচি যোগ করুন।

কাঁচা আমের শরবত

উপকরণ : পাতলা স্লাইজ করে কাটা আম ১ কাপ, লবণ এক টেবিল চামচ, চিনি স্বাদমতো, লেবুর রস ১ চামচ( ইচ্ছে হলে), পুদিনা পাতা ৮-১০-টা, ধনে পাতা আধা চা চামচ, ঠান্ডা পানি প্রয়োজন অনুযায়ী।

প্রস্তুত প্রণালি : প্রথমে টুকরা করা আমগুলো ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করুন। এরপর পুদিনা পাতা ছাড়া এক এক করে অন্য উপকরণগুলো যোগ করুন। ঠান্ডা পানি মিশিয়ে চাহিদা অনুযায়ী পাতলা বা ঘন রাখুন। গ্লাসে ঢেলে পুদিনা পাতা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

বাদাম দুধের শরবত

উপকরণ : ঠান্ডা ঘন দুধ ১ লিটার, কাঠবাদাম, পেস্তাবাদাম ও কাজুবাদাম আধা কাপ, মধু ৪ টেবিল চামচ, চিনি স্বাদমতো, জাফরান এক চিমটি, বাদাম কুচি ২ টেবিল চামচ, বরফ কুচি আধা কাপ, গোলাপজল ১ টেবিল চামচ ও ফুড কালার (ঐচ্ছিক) সামান্য।

প্রস্তুত প্রণালি : বাদামগুলোকে হালকা ভেজে ভিজিয়ে রাখুন। ধুয়ে খোসা ছাড়িয়ে পরিষ্কার করে ব্লেন্ড করে নিন। ভালো করে দুধ জ্বাল দিন। ঘন দুধের সঙ্গে বাদাম বাটা মিশিয়ে ব্লেন্ড করে নিন। সব উপকরণ মিশিয়ে নিন। বরফ কুচি দিয়ে গ্লাসে ঢেলে ওপরে বাদাম কুচি দিয়ে পরিবেশন করুন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন :

সর্বশেষ সংবাদ

ukbanglaonline.com