ইউকে শনিবার, ২০ জুলাই ২০২৪
হেডলাইন

গল্পকার জহির রায়হানের নিখোঁজ হওয়ার ৫১ বছর পূর্তি

গল্পকার জহির রায়হানের নিখোঁজ হওয়ার ৫১ বছর পূর্তি

ইউকে বাংলা অনলাইন ডেস্ক :বাংলাদেশের প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক, গল্পকার এবং ঔপন্যাসিক জহির রায়হান। লেখালেখির প্রতি দারুণ ঝোঁক ছিল এই নির্মাতার। লিখতে লিখতে একসময় ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠেন তিনি। তার গল্পে ফুটে উঠত গ্রাম-বাংলার মানুষের চিত্র।

সোমবার (৩০ জানুয়ারি) বাংলার নির্ভীক সেই যোদ্ধা জহির রায়হানের নিখোঁজ হওয়ার ৫১ বছর পূর্তি হলো। ১৯৭২ সালের ৩০ জানুয়ারি নিখোঁজ হয়েছিলেন তিনি।

মুক্তিযুদ্ধ শুরুর আগেই পর্দায় শুরু হয়েছিল স্বাধীনতার আর্তনাদ। ঊনসত্তরের গণঅভ্যুত্থানের পর বাংলার মুক্তির আকাঙ্ক্ষা আর তীব্র সংগ্রাম যেন ফুটে উঠেছিল কিংবদন্তি এই নির্মাতার ‘জীবন থেকে নেওয়া’ সিনেমায়।

জানা গেছে, ১৯৭২ সালের ৩০ জানুয়ারি সকালে হঠাৎ এক অজ্ঞাত ব্যক্তির ফোন আসে জহির রায়হানের কাছে। ওই ব্যক্তির নাম রফিক। সে সময় কায়েতটুলির বাসায় থাকতেন এই চলচ্চিত্রকার। ডিসেম্বরে তার বড় ভাই বুদ্ধিজীবী শহীদুল্লা কায়সার নিখোঁজ হয়েছিলেন। ফোনে জহির রায়হানকে বলা হয়, তিনি মিরপুর গেলেই তার বড় ভাইয়ের সন্ধান পাবেন। খবরটি পাওয়ামাত্র বড় ভাইকে খুঁজতে গিয়ে বাসা থেকে বের হয়ে আর ফিরে আসেননি অকুতোভয় এই নির্মাতা।

উল্লেখ্য, একসময় পত্রপত্রিকায় লেখালেখি করতে গিয়ে যুক্ত হন সাংবাদিকতায়। পাশাপাশি বামপন্থী রাজনীতিতে যুক্ত হয়ে মুক্তিযুদ্ধের সময় সক্রিয় ভূমিকা রাখতে শুরু করেন তিনি। রাজনীতির ময়দান থেকে তারই ক্যামেরায় উঠে আসে বাংলার স্বাধিকার আন্দোলনের বহু পটচিত্র।

১৯৩৩ সালের ৫ আগস্ট ফেনীর সোনাগাজী উপজেলার মজুপুর গ্রামে জন্মগ্রহণ করেন জহির রায়হান। তার বাবার নাম মোহাম্মদ হাবিবুল্লাহ ও মায়ের নাম সৈয়দা সুফিয়া খাতুন। ১৯৪০ সালে কলকাতা মডেল স্কুলে প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে পড়ার পর যোগ দেন কমিউনিস্ট পার্টিতে। সেখানে যোগ দেওয়ার পর গোপন কর্মকাণ্ডে নিজের তৎপরতা দেখান তিনি। সে সময় পূর্ব পাকিস্তানের কমিউনিস্ট ওই পার্টির সাধারণ সম্পাদক মণি সিংহ তার নাম দেন জহির রায়হান।

মুক্তিযুদ্ধ শুরুর পরে ভারতের কলকাতায় পাড়ি জমান তিনি। সেখানে গিয়ে বাংলাদেশের স্বাধীনতার পক্ষে তথ্যচিত্র নির্মাণ শুরু করেন এই নির্মাতা। তখন ‘স্টপ জেনোসাইড’ নামের একটি তথ্যচিত্র তৈরি করেন জহির রায়হান।

মুক্তিযুদ্ধ চলাকালীন ভারতে আশ্রয়গ্রহণকারী বাঙালিদের দুঃখ-দুর্দশা, হানাদার পাকিস্তানি হানাদার বাহিনীর হত্যাযজ্ঞ, তাদের বর্বরতা, ভারতে বাংলাদেশের অস্থায়ী সরকারের দিনকালসহ বহু ঘটনা এই তথ্যচিত্রে তুলে ধরেছিলেন জহির রায়হান।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন :

সর্বশেষ সংবাদ

ukbanglaonline.com