ইউকে রবিবার, ২৭ নভেম্বর ২০২২
হেডলাইন

জাতিসংঘ ও মার্কিন গবেষণা সংস্থার তথ্য তিন বছরে বাংলাদেশে নিখোঁজ ৩, যুক্তরাষ্ট্রে ১৬ লাখ ৭৩ হাজার ৯৯৮

জাতিসংঘ ও মার্কিন গবেষণা সংস্থার তথ্য  তিন বছরে বাংলাদেশে নিখোঁজ ৩, যুক্তরাষ্ট্রে ১৬ লাখ ৭৩ হাজার ৯৯৮

ইউকে বাংলা অনলাইন ডেস্ক :অবিশ্বাস্য হলেও সত্য, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কর্তৃক প্রতি বছর যুক্তরাষ্ট্রে গড়ে এক হাজারের অধিক মানুষ বিচারবহির্ভূত হত্যার শিকার হচ্ছে। দ্য গার্ডিয়ান পত্রিকার অনুসন্ধানী প্রতিবেদন ছাড়াও এ্যামনেস্টি ইন্টারন্যাশনালের তথ্যেও একই সংখ্যা ব্যবহৃত হচ্ছে। ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের উদোগে ২০২১ সালের গবেষণার উদ্ধৃতি দিয়ে ‘দ্য লেনসেট’ উল্লেখ করেছে, প্রকৃত সংখ্যা এর দ্বিগুনেরও বেশী হতে পারে। কারণ, নিজেদের অপকর্মের তথ্য অধিকাংশ সময়ই নথিভূক্ত করতে চায় না যুক্তরাষ্ট্রের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। চোখ রাঙানির কারণে ভিকটিমের স্বজনেরাও অনেক সময় এমন হত্যাযজ্ঞ নিয়ে মাথা ঘামানোর সাহস করেন না। যুক্তরাষ্ট্র পুলিশের গুলিতে সাম্প্রতিক বছরগুলোতে কত আমেরিকানের প্রাণ ঝরেছে সে ব্যাপারে ‘স্ট্যাটিস্তা গবেষণা দফতর’ একটি পরিসংখ্যান প্রকাশ করেছে। সেখানে দেখা যায়, ২০২১ সালে ১০৫৫, ২০২০ সালে ১০২০, ২০১৯ সালে ৯৯৯, ২০১৮ সালে ৯৮৩ এবং ২০১৭ সালে ৯৮১ জন নিহত হয়েছে পুলিশের গুলিতে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ক্রাইম ইনফরমেশন সেন্টার’র (এনসিআইসি) ড্যাটা অনুযায়ী উপরোক্ত বছরসমূহে ‘নিখোঁজ’ হওয়া আমেরিকানের সংখ্যা হচ্ছে: ২০২১ সালে ৫২১৭০৫, ২০২০ সালে ৫৪৩০১৮, ২০১৯ সালে ৬০৯২৭৫, ২০১৮ সালে ৬১২৮৪৬ এবং ২০১৭ সালে ৬৫১২২৬ জন। ‘নিখোঁজ’-এর সংজ্ঞা হিসেবে এনসিআইসি বলেছে, যখন একজন মানুষ নিরুদ্দেশ হয়ে পড়েন, তখনই তাকে ‘নিখোঁজ’ হিসেবে মার্কিন পুলিশ তালিকাভুক্ত করে। যারা স্বেচ্ছায় নিরুদ্দেশ হয় তারাও থাকেন একই তালিকায়।

এদিকে, উইকিপিডিয়ার সর্বশেষ তথ্য অনুযায়ী বাংলাদেশে কতজন বিচার বহির্ভূত হত্যার শিকার হয়েছে তার কোন সংখ্যা নেই। তবে তারা উল্লেখ করেছে, ‘বাংলাদেশে বিচার বহির্ভূত হত্যাকান্ড এবং হত্যার ঘটনাবলি খুবই স্বাভাবিক’। নারায়ণগঞ্জে সাত খুন এবং র‌্যাবের কয়েকজন পদস্থ কর্মকর্তাকে বরখাস্তের পর সর্বোচ্চ শাস্তি প্রদানের বিষয়টিও উল্লেখ করেছে সংস্থাটি। এর বাইরে কোন সংখ্যা দিতে পারেনি। ২০১৮ সালে বাংলাদেশের চিহ্নিত মাদক-ব্যবসায়ীসহ বেশ ক’জন অপরাধীকে পুলিশ ক্রসফায়ারে দেয় বলেও উইকিপিডিয়া উল্লেখ করেছে।

জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলসহ আন্তর্জাতিক কয়েকটি সংস্থার তথ্য অনুযায়ী ২০১৯ থেকে ২০২১ সাল অর্থাৎ ৩ বছরে বাংলাদেশে মাত্র ৩ ব্যক্তি অপহরণের শিকার হয়েছে। অপরদিকে এই তিন বছরে যুক্তরাষ্ট্রে পুলিশ কর্তৃক বিচারবহির্ভূত হত্যার শিকার হয় ৩০৭৫ জন। আর নিখোঁজ হবার সংখ্যা হচ্ছে ১৬ লাখ ৭৩ হাজার ৯৯৮।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন :

সর্বশেষ সংবাদ

ukbanglaonline.com