ইউকে শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২
হেডলাইন

কমলগঞ্জে হামহাম জলপ্রপাতে তিন পর্যটকের ‌অস্বাভাবিক মৃত্যু

কমলগঞ্জে হামহাম জলপ্রপাতে তিন পর্যটকের ‌অস্বাভাবিক মৃত্যু

ইউকে বাংলা অনলাইন ডেস্ক :  মৌলভীবাজারের কমলগঞ্জের রাজকান্দি সংরক্ষিত বনাঞ্চলের গভীরে কুরমা বন বিট এলাকায় অবস্থিত প্রাকৃতিক জলপ্রপাত হামহাম। জলপ্রপাতটি ২০১০ সালের শেষের দিকে দুর্গম জঙ্গলে ঘুরতে আসা একদল পর্যটক ১৬০ ফুট উচ্চতার ঝরনাটি আবিষ্কার করে। তারপর থেকে সারাদেশের পর্যটকরা প্রাকৃতিক এ ঝরনা দেখতে ভিড় করে।

তবে দুর্গম পাহাড়ি এলাকায় অবস্থিত হামহাম জলপ্রপাত ৫ দিন ধরে পর্যটকদের জন্য বন্ধ রয়েছে।

গত শুক্রবার এক বয়স্ক পর্যটকের মৃত্যুর ঘটনার পরেই স্থানীয় বন বিভাগ শনিবার থেকে হঠাৎ করেই হামহাম জলপ্রপাতে যেতে অস্থায়ী নিষেজ্ঞা জারি করেছে।

বন বিভাগের দাবি, দুর্গম জলপ্রপাত এলাকায় গিয়ে বয়স্ক পর্যটকরা নানা দুর্ঘটনার শিকার হচ্ছেন। গত চার বছরে তিন পর্যটকের অস্বাভাবিক মৃত্যু হয়েছে এখানে।

গত এক বছরে জলসুন্দরী হামহাম জলপ্রপাতে মানুষের আনাগোনাও বেড়েছে। এতে করে ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে জায়গাটি। তাই প্রাথমিকভাবে পর্যটকদের যেতে বারণ করা হচ্ছে।

বন বিভাগ সূত্রে জানা যায়, করোনাভাইরাসে দুই বছর পর্যটনকেন্দ্রগুলো বন্ধ ছিল। হামহাম জলপ্রপাতটিতেও কেউ ঘুরতে আসেনি। বনের প্রাণ-প্রকৃতি ফিরে পেয়েছিল আপন চেহারা। তবে চলতি বছর থেকে প্রায় প্রতিদিনই শত শত পর্যটক এখানে ভিড় করে। গত ১৬ সেপ্টেম্বর শুক্রবার সকালে হামহাম জলপ্রপাতে যেতে ১৫ জন পর্যটকের একটি দল রওনা দেয় বনের ভেতর। তবে ফেরার পথে হঠাৎ এক বয়স্ক পর্যটকের আকস্মিকভাবে বুকে ব্যথা শুরু হলে তিনি মাটিতে ঢলে পড়েন। ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

এ ঘটনার পরই সিলেট বন বিভাগের কমলগঞ্জের রাজকান্দি রেঞ্জ কার্যালয়ের মৌখিক নির্দেশে হামহাম জলপ্রপাতে পর্যটক প্রবেশে নিষেজ্ঞা জারি করা হয়। তার প্রেক্ষিতে কুরমা বন বিট শনিবার থেকে হামহামে কোনো পর্যটক প্রবেশ করতে দিচ্ছে না। এ ছাড়া কলাবন এলাকার দোকানপাটও বন্ধ রাখা হয়েছে। হঠাৎ এ নিষেধাজ্ঞায় বিপাকে পড়েছে পর্যটকরা। চার দিনে শত শত পর্যটক ফিরে গেছে।

কুরমা বিট কর্মকর্তা আব্দুল মন্নান বলেন, ‘শুক্রবার একজন বয়স্ক পর্যটক বনের ভেতরে মারা যান। হামহাম দুর্গম পথ। তাই সহকারী বন সংরক্ষক মহোদয়ের নির্দেশে শনিবার থেকে হামহাম ঝরনায় কোনো পর্যটককে ঢুকতে দেওয়া হচ্ছে না। এটি সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে।’

সিলেট বন বিভাগের সহকারী বন সংরক্ষক মোহাম্মদ নাজমুল আলম বলেন, ‘জেলা প্রশাসন ও বন বিভাগে ঊধ্বর্তন কর্তৃপক্ষের সাথে আলাপ করে হামহাম ঝরনায় সাময়িক পর্যটক প্রবেশে নিষেধ করা হয়েছে। পুরো বন্ধ করা হয়নি।’ -কালের ক

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন :

সর্বশেষ সংবাদ

ukbanglaonline.com