ইউকে শুক্রবার, ১২ আগস্ট ২০২২
হেডলাইন

গ্রিনারকে ছাড়াতে রাশিয়ার কাছে যুক্তরাষ্ট্রের প্রস্তাব

গ্রিনারকে ছাড়াতে রাশিয়ার কাছে যুক্তরাষ্ট্রের প্রস্তাব

 

ইউকে বাংলা অনলাইন ডেস্ক :  মার্কিন বাস্কেটবল তারকা ব্রিটনি গ্রিনারকে ছাড়াতে একটি প্রস্তাবে রাজি হওয়ার জন্য রাশিয়াকে অনুরোধ জানিয়েছে যুক্তরাষ্ট্র। এর আগে রুশ একটি আদালত মার্কিন এ বাস্কেটবল তারকাকে ৯ বছরের জেল দিয়েছিলেন। খবর বিবিসির।

অলিম্পিকের দুটি পদকজয়ী এ তারকাকে রাশিয়ায় অবৈধ মাদকদ্রব্য পাচার ও মজুত করার চেষ্টার জন্য দোষী সাব্যস্ত করা হয়েছে।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা বিভাগের মুখপাত্র জন কিরবি বলেন, যুক্তরাষ্ট্র ‘একটি বাস্তবিক প্রস্তাব’ দিয়েছে।

তবে প্রস্তাবের বিষয়ে বিস্তারিত কিছু জানাননি তিনি।

ওয়াশিংটনের সংবাদমাধ্যমের প্রতিবেদনে উঠে এসেছে, যুক্তরাষ্ট্র রাশিয়ার এক অস্ত্র চোরাকারবারীর সঙ্গে গ্রিনারের বন্দি বিনিময়ের প্রস্তাব দিয়েছে।

ভিক্টর বাউট— যিনি ‘মার্চেন্ট অব ডেথ’ হিসেবে পরিচিত। যাকে যুক্তরাষ্ট্রে ২৫ বছরের জেল দেওয়া হয়েছে।

মার্কিন সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, গ্রিনার ও নৌ বাহিনীর সাবেক সেনা পল হুইলানকে ছেড়ে দেওয়ার বদলে ওয়াশিংটন বাউটকে মুক্তি দেবে।

হুইলানের যুক্তরাষ্ট্র, ব্রিটেন, কানাডা ও আইরিশ পাসপোর্ট রয়েছে। যাকে গুপ্তচরবৃত্তির অভিযোগে ২০২০ সালে ১৬ বছর জেল দেওয়া হয়েছিল রাশিয়ায়।

কিরবি বলেন, তাদের অন্যায়ভাবে আটক করা হয়েছে এবং তাদের মুক্তি দেওয়া দরকার।

যুক্তরাষ্ট্রের প্রস্তাবের বিষয়ে কিরবি বলেন, আমরা তাদের প্রস্তাব গ্রহণের অনুরোধ জানিয়েছি। আমরা যখন প্রস্তাবটি দিয়েছি তখনই তাদের তা গ্রহণ করার দরকার ছিল।

রয়টার্সের তথ্যমতে, বন্দি বিনিময় প্রস্তাবের মধ্যে রাশিয়া সাজাপ্রাপ্ত খুনি ভাদিম ক্রাশিকভকেও অন্তর্ভুক্ত করতে চায়। যিনি জার্মানির কারাগারে বন্দি রয়েছেন।

এ বিষয়টি আদৌ সম্ভব কিনা জানতে চাইলে হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা বিভাগের এ মুখপাত্র এটি খারিজ করে দেন।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের নারী বাস্কেটবল তারকা ৩১ বছর বয়সি ব্রিটনি গ্রিনারকে রাশিয়ার একটি আদালত তাকে নয় বছরের কারাদণ্ড দেন। এ ছাড়া ১ মিলিয়ন রুবেল জরিমানাও করা হয়েছে।

আদালতকে গ্রিনার জানিয়েছেন, অভিযোগে আমার বিরুদ্ধে যা বলা হয়েছে আমি সবই বুঝি, কিন্তু রাশিয়ার আইন লঙ্ঘন করার কোনো ইচ্ছা আমার নেই। এটি একটি সৎ ভুল ছিল যা আমি তাড়াহুড়ো করে এবং চাপের মধ্যে করে ফেলেছি।

 

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন :

সর্বশেষ সংবাদ

ukbanglaonline.com