ইউকে শুক্রবার, ১২ আগস্ট ২০২২
হেডলাইন

ঢাকায় অবতরণ করেছে সরকারি ব্যবস্থাপনার হাজিদের শেষ ফ্লাইট

ঢাকায় অবতরণ করেছে সরকারি ব্যবস্থাপনার হাজিদের শেষ ফ্লাইট

ইউকে বাংলা অনলাইন ডেস্ক :  চলতি বছর সৌদিতে পবিত্র হজ পালন শেষে দেশে ফিরেছেন ৫৩ হাজার ৯৫৬ জন হাজি। ১৫২টি ফিরতি ফ্লাইটে দেশে ফেরেন তারা। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ৮৪টি; সৌদি এয়ারলাইন্স পরিচালিত ৫৯টি ও ফ্লাইনাস এয়ারলাইন্স পরিচালিত ৯টি।

বৃহস্পতিবার (৪ আগস্ট) দিবাগত রাত ২টায় হজ সম্পর্কিত প্রতিদিনের বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে। এয়ারলাইনস, সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশ, বাংলাদেশ হজ অফিস ঢাকা এবং সৌদি আরব সূত্রে এ তথ্য জানিয়েছে হেল্পডেস্ক।

বুলেটিনে আরও জানানো হয়েছে, ‘বেসরকারি ব্যবস্থাপনার হাজিদের হজ ফ্লাইট আগামী ৮ আগস্ট শেষ হবে। বৃহস্পতিবার (৪ অগাস্ট) শেষ হয়েছে সরকারি ব্যবস্থাপনার হাজিদের ফ্লাইট। সরকারি ব্যবস্থাপনার শেষ ফ্লাইট বিজি-৩৫৫২ আজ স্থানীয় সময় সকাল ১১টা ৩৩ মিনিটে জেদ্দাস্থ কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর হয়ে বাংলাদেশে প্রত্যাবর্তন করেছে।’

এর আগে পবিত্র হজ অনুষ্ঠিত হয় গত ৮ জুলাই। এ বছর বাংলাদেশ থেকে মোট ৬০ হাজার ১৪৬ জন হজ পালন করেছেন। বাংলাদেশ থেকে মোট ১৬৫টি হজ ফ্লাইটের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালনা করেছে ৮৭টি। এসব ফ্লাইটে ৩০ হাজার ৩৬৩ জন হজযাত্রী পরিবহন করেছে পতাকাবাহী এয়ারলাইনটি।

এছাড়াও সৌদি এয়ারলাইন্স পরিবহন করেছে ৬৪টি ফ্লাইটে ২৩ হাজার ৯১৯ জন হজযাত্রী। আর ফ্লাইনাস পরিবহন করেছে ১৪টি ফ্লাইটে ৫ হাজার ৮৬৪ জন হজযাত্রী। হজযাত্রীদের সৌদি আরবে যাত্রা শুরু হয় ৫ জুন, শেষ হয় ৫ জুলাই।

এ বছর হজে গিয়ে মোট ২৫ জন বাংলাদেশি হজযাত্রী মারা গেছেন। তাদের মধ্যে ১৮ জন পুরুষ ও ৭ জন নারী। এর মধ্যে মক্কায় মারা গেছেন ১৯ জন, মদিনায় মারা গেছেন ৪ জন এবং জেদ্দায় মারা গেছেন ২ জন।

 

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন :

সর্বশেষ সংবাদ

ukbanglaonline.com