ইউকে সোমবার, ৪ জুলাই ২০২২
হেডলাইন

মৌলভীবাজারে বাড়ছে পানি, চরম দুর্ভোগে মানুষ

মৌলভীবাজারে বাড়ছে পানি, চরম দুর্ভোগে মানুষ

ইউকে বাংলা অনলাইন ডেস্ক : মৌলভীবাজারে হাওর অঞ্চলে পানি বাড়ছে। চরম দুর্ভোগে পড়েছেন হাওর পাড়ের কয়েক লাখ বাসিন্দা। বিশুদ্ধ পানি, খাদ্য, যোগাযোগ ব্যবস্থা ও গো-খাদ্যের চরম সংকট দেখা দিয়েছে। নৌকা না থাকায় অনেকেই গৃহবন্দী হয়ে পড়েছেন। আবার হাওর পাড়ের কোনো কোনো আশ্রয় কেন্দ্রেও পানি উঠতে শুরু করেছে। তবে আশার দিক হলো ইতিমধ্যে জেলার নদীগুলোতে পানি কমতে শুরু করেছে।

খোঁজ নিয়ে জানা যায়, জেলা হাকালুকি, কাউয়াদীঘি ও হাইল হাওরে দ্রুত গতিতে পানি বাড়ছে।

জেলার জুড়ী উপজেলার শাহপুর এলাকা থেকে সাইফুল ইসলাম বলেন, ওই গ্রামের প্রায় ৯০ শতাংশ বাড়িতে পানি উঠেছে। আশ্রয় কেন্দ্রে গাদাগাদি করে বন্যার্তরা বসবাস করছেন। শহরের আশপাশ বিভিন্ন সামাজিক সংগঠনের পক্ষ থেকে ত্রাণ সহায়তা দেওয়া হলেও রিমোট এলাকায় কেউ যাচ্ছে না। যার ফলে গ্রামের মানুষের মধ্যে খাদ্য সংকট দেখা দিয়েছে।

কুলাউড়া উপজেলার ভুকশিমইল গ্রামের জাবেদ আহমদ বলেন, পানি বাড়ার সাথে সাথে মানুষের দুর্ভোগ বাড়ছে। অধিকাংশ বাড়ির টয়লেট তলিয়ে যাওয়ায় স্বাস্থ্য ঝুঁকিতে পড়েছেন বাসিন্দারা। আবার কেউ কেউ বিশুদ্ধ খাবার পানি পাচ্ছেন না। বিশেষ করে বেশি সমস্যা হচ্ছে যোগাযোগের ক্ষেত্রে। নৌকা ছাড়া কেউই বাড়ি থেকে বের হতে পারছেন না। সরকারি ত্রাণ সহায়তা নেই বললেই চলে।

সরেজমিন রাজনগর উপজেলার সুয়াইজুড়ি গ্রামে গেলে দেখা যায়, পানি বাড়ায় বাসস্থান নিয়ে চরম দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ। বিশেষ করে গবাদিপশু নিয়ে মানুষ বিপাকে পড়েছেন। কোথায় নিয়ে যাবেন, কোনো ঠাঁই পাচ্ছেন না। বিশেষ করে ঘরে পানি উঠে যাওয়ায় রান্না করতে পারছেন না অনেকেই। কেউ কেউ ভিন্ন পন্থা অবলম্বন করে পানির উপরে ভাসমান চুলায় রান্না করছেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন :

সর্বশেষ সংবাদ

ukbanglaonline.com