ইউকে মঙ্গলবার, ১৭ মে ২০২২
হেডলাইন

গুগলের ডুডলে বিশ্ব ধরিত্রী দিবসের বিশেষ বার্তা

গুগলের ডুডলে বিশ্ব ধরিত্রী দিবসের বিশেষ বার্তা

ইউকে বাংলা অনলাইন ডেস্ক  :  আজ বিশ্ব ধরিত্রী দিবস। পরিবেশ সম্পর্কে জনগণের সচেতনতা বাড়াতেই প্রতিবছর ২২ এপ্রিল বিশ্বের ১৯৩টি দেশে এই দিবস পালিত হয়। পরিবেশ ও প্রকৃতি রক্ষার মাধ্যমে বিশ্বকে টিকিয়ে রাখাই দিবসটির একমাত্র লক্ষ্য।

বিভিন্ন দিবস ও স্মরণীয় ঘটনার দিনে বিশেষ ডুডল প্রকাশ করে গুগল। এবারের বিশ্ব ধরিত্রী দিবসেও তার ব্যতিক্রম হয়নি। দিনটির বিশেষ গুগলের ডুডল নজরে পড়েছে সবার।

যা বিশেষ বার্তা দিচ্ছে সবাইকে। ‘আর্থ ডে’ বা ধরিত্রী দিবস উপলক্ষে প্রতি বছরই বিশেষ ডুডল ভিডিও প্রকাশ করে চমক দেয় সর্ববৃহৎ সার্চ এঞ্জিন গুগল।

এবারের ধরিত্রী দিবস উপলক্ষে গুগল তার ডুডলের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলার প্রতিচ্ছবি প্রকাশ করেছে। ‘জলবায়ু পরিবর্তনের সবচেয়ে খারাপ প্রভাব এড়াতে আরও টেকসইভাবে বাঁচতে সবার একসঙ্গে কাজ করা প্রয়োজন’ এমনটিই জানিয়েছে গুগল।

আজকের ডুডলে আফ্রিকার মাউন্ট কিলিমাঞ্জারোর চূড়ায় হিমবাহ, গ্রীনল্যান্ডে সেরমারসুক হিমবাহের পশ্চাদপসরণ, অস্ট্রেলিয়ার গ্রেট ব্যারিয়ার রিফ ও জার্মানির হার্জ ফরেস্ট থেকে বাস্তব চিত্র প্রদর্শন করছে। যার মাধ্যমে জলবায়ু সংকটের প্রভাব সরাসরি প্রত্যক্ষ করছে সবাই।

সময়ের সঙ্গে সঙ্গে উষ্ণ তাপমাত্রা আবহাওয়ার ধরন পরিবর্তন করছে ও প্রকৃতির স্বাভাবিক ভারসাম্যকে ব্যাহত করছে। এটি মানুষ ও পৃথিবীর জন্য ঝুঁকির কারণ হয়ে দাঁড়াবে।

এবারই প্রথম নয়, গুগল বিভিন্ন উৎসব ও দিবসে বিশেষ ডুডল প্রকাশ করে থাকে। কখনো কোনো বিখ্যাত ব্যক্তির জন্মদিন কিংবা মৃত্যুদিন উদযাপন করতে তো কখনো বিশেষ দিন সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের মনে করাতে উদ্যোগ নেয় গুগল।

ডুডল হচ্ছে বিশেষ কোনো দিন বা বিশেষ কোনো ব্যক্তির জন্য সার্চ বক্সের ওপরে নিজেদের লোগো বদলে বিশেষ দিনটির সঙ্গে মানানসই নকশার যে লোগো তৈরি করা হয়।

জনসচেতনতা ও অজানা বিভিন্ন বিষয় নিয়ে গুগলের নান্দনিক সব ডুডল বরাবরই নজর কেড়ে আসছে নেটিজেনদের। সেই ধারাবাহিকতায় বিশ্ব ধরিত্রী দিবস উপেলক্ষে সবাইকে সতর্ক করতে ভিন্ন সাজে সেজেছে গুগলের ডুডল।

 

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন :

সর্বশেষ সংবাদ

ukbanglaonline.com