ইউকে শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
হেডলাইন

ইউক্রেনে সুমিতে রুশ হামলা, নিহত ২২

ইউক্রেনে সুমিতে রুশ হামলা, নিহত ২২

ইউকে বাংলা অনলাইন ডেস্ক : ইউক্রেনের সুমি শহরে রাশিয়ার বিমান হামলায় তিনটি শিশুসহ ২২ জন নিহত হয়েছেন। বুধবার (৯ মার্চ) সুমির আঞ্চলিক গর্ভনর দিমিত্রো যাইভিৎস্কি বলেছেন, মঙ্গলবার সারা রাত ধরে একটি আবাসিক এলাকায় বোমা ফেলেছে রাশিয়া। ওই ঘটনাকে তিনি গণহত্যা বলে বর্ণনা করেছেন।

তিনি বলেছেন, এক রাতেই তিনটি বোমা…এটা ছিল ভয়াবহ একটি রাত। একটি বাড়িতে ৯ জন নিহত হয়েছেন। ছয়টি বাড়ি ধ্বংস হয়ে গেছে, আরও অন্তত ২০টি বাড়ি আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

এর আগে শহর কর্তৃপক্ষ জানিয়েছিল, প্রায় পাঁচ হাজার মানুষকে সুমি থেকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। এদিকে ইউক্রেন থেকে বাংলাদেশিদের উদ্ধারে সহায়তা করায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যুদ্ধকবলিত দেশটিতে আটকাপড়া ভারতীয়দের উদ্ধারে ‘অপারেশন গঙ্গা’ পরিচালনা করা হয়। এই অভিযানে তারা নাগরিকদের নিরাপদ স্থানে সরিয়ে আনতে বিশেষ ফ্লাইট পরিচালনা করেছেন।

এ সময়ে ভারতীয়দের পাশাপাশি বাংলাদেশি, পাকিস্তানি, নেপালি ও তিউনিশিয়ার নাগরিকদের উদ্ধার করা হয়েছে। অভিযানে ইউরোপীয় দেশটি থেকে ৯ বাংলাদেশিকে উদ্ধার করেছে ভারত। আর পাকিস্তানি উদ্ধার হয়েছেন একজন।

ফেব্রুয়ারির শেষ দিক থেকেই নাগরিকদের উদ্ধারের চেষ্টা করেছে ভারতীয় সরকার। কিন্তু যুদ্ধ পূর্ণাঙ্গ রূপ নেওয়ায় কাজটি সহজ ছিল না। বিশেষ করে সুমি অঞ্চলে সাতশ ভারতীয় আটকা পড়েছিলেন। বারবার চেষ্টা সত্ত্বেও তারা সেখান থেকে বেরিয়ে আসতে পারছিলেন না।

যুদ্ধাঞ্চল থেকে লোকজন যাতে নিরাপদ স্থানে চলে যেতে পারেন, তা নিশ্চিত করতে রাশিয়া-ইউক্রেনের কয়েক দফা বৈঠক হয়েছে। মানবিক করিডোর স্থাপনে তারা যুদ্ধবিরতিও ঘোষণা করেছেন। ভারতে রুশ দূতাবাস থেকে মানবিক করিডোরের একটি তালিকাও প্রকাশ করা হয়েছে।

২২ ফেব্রুয়ারি থেকে বিশেষ অভিযানে ইউক্রেন থেকে আঠারো হাজার ভারতীয়কে উদ্ধার করা হয়েছে। এরপর থেকে পুরোদমে যুদ্ধ শুরু হলে নাগরিকদের সরিয়ে আনা তাদের জন্য কঠিন হয়ে পড়েছিল।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ইউক্রেনের সুমি থেকে সব ভারতীয়কে উদ্ধার করা হয়েছে। অঞ্চলটিতে ব্যাপক বোমা হামলা চালিয়েছে রুশ বাহিনী।

এই উদ্ধার অভিযান নিয়ে জ্যেষ্ঠ কর্মকর্তা ও মন্ত্রীদের সঙ্গে কয়েক দফায় বৈঠক করেছেন মোদি। এছাড়াও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গেও তিনি কথা বলেছেন। এতে সংলাপ বন্ধ করে সবপক্ষকে সংলাপে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন :

সর্বশেষ সংবাদ

ukbanglaonline.com