ইউকে শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
হেডলাইন

যুক্তরাজ্যের নাগরিকদের রাশিয়া ছাড়ার পরামর্শ

যুক্তরাজ্যের নাগরিকদের রাশিয়া ছাড়ার পরামর্শ

ইউকে বাংলা অনলাইন ডেস্ক :রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধ ক্রমেই তীব্র হচ্ছে। কোনো আলোচনা বা পদক্ষেপেই রাশিয়ার হামলা বন্ধ হচ্ছে না। এমন পরিস্থিতিতে নিজেদের নাগরিকদের রাশিয়া ছাড়ার আহ্বান জানিয়েছে যুক্তরাজ্য। শনিবার (৫ মার্চ) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

ব্রিটিশ সরকার নাগরিকদের এক বিবৃতিতে জানায়, রাশিয়ায় অবস্থান করা যদি খুব বেশি প্রয়োজন না হয় তাহলে বাণিজ্যিক পথে দেশটি ছাড়ুন। এক্ষেত্রে জোরালো নির্দেশ দিয়েছে যুক্তরাজ্য। এর আগে দেশটি নাগরিকদের রাশিয়া ভ্রমণ থেকে বিরত থাকার উপদেশ দেয়।

ইউক্রেনে রাশিয়ার হামলা গড়ালো দশম দিনে। গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে সামরিক অভিযান শুরু করে প্রেসিডেন্ট পুতিন সরকারের নিরাপত্তা বাহিনী। শত্রু সেনাদের প্রতিহত করতে ঝাঁপিয়ে পড়ে ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির নিরাপত্তা বাহিনীও। দু’পক্ষের মধ্যে তীব্র লড়াই চলছে এখনো।

রাশিয়ার সেনাদের ক্রমাগত গোলাবর্ষণে ইউক্রেনের বিভিন্ন শহরে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। ইউক্রেনের অভিযোগ, বেসামরিক লোকদের টার্গেট করে হামলা চালাচ্ছে রাশিয়া। কৃষ্ণসাগর উপকূলীয় ইউক্রেনের দক্ষিণাঞ্চলের শহরগুলোতেও চলছে তীব্র লড়াই। এ ছাড়া দেশটির উত্তর ও পূর্ব দিক থেকেও আক্রমণ চালাচ্ছে রুশ সেনারা।

এরই মধ্যে রুশ সেনারা খারসন শহর নিয়ন্ত্রণে নিয়েছে বলে খবর পাওয়া গেছে। ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভেও চলছে হামলা-পাল্টা হামলা। বেশ কয়েকটি আবাসিক ভবনে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে সেখানে। এতে বেসামরিক লোক হতাহতের দাবি করছে ইউক্রেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন :

সর্বশেষ সংবাদ

ukbanglaonline.com