ইউকে শনিবার, ২৭ নভেম্বর ২০২১
হেডলাইন

ফ্রান্সকে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম যুক্তরাজ্যের

ফ্রান্সকে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম যুক্তরাজ্যের

ইউকে বাংলা অনলাইন ডেস্ক : ইংলিশ চ্যানেলে মাছ ধ’রা নিয়ে তীব্র বিবাদ চলছে ইউরোপের দুই দেশ ফ্রান্স ও যু’ক্তরাজ্যের। সোমবার প্রতিবেশী দেশ ফ্রান্সকে হুঁশিয়ারি দিয়ে ব্রিটেন জানিয়েছে, তাদের জলসীমা থেকে ফরাসি মাছ ধ’রার নৌকা ৪৮ ঘণ্টার মধ্যে সরে না গেলে আইনি পদক্ষেপ নিতে বাধ্য হবে।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস বলেছেন, ফরাসিরা আমাদের চ্যানেলের দ্বীপপুঞ্জ ও মাছ ধ’রার শিল্পের জন্য হু’মকি হয়ে উঠেছে। তারা অ’প্রত্যাশিত আচরণ করছে। কেউ যদি বাণিজ্য চুক্তিতে অ’প্রত্যাশিত আচরণ করে সেক্ষেত্রে কঠোর হওয়া ছাড়া উপায় নেই। আম’রা তা-ই করবো, ফ্রান্স যদি তাদের কার্যক্রম থেকে সরে না আসে। এই সমস্যা ৪৮ ঘণ্টার মধ্যে তাদের সমাধান করতে হবে।

এদিকে ফ্রান্সের অ’ভিযোগ, ব্রিটেন তাদের মৎস্যজীবীদের ব্রিটিশ জলসীমায় কাজ করার জন্য চাহিদা মোতাবেক লাইসেন্স দিতে অস্বীকার করেছে। ফলে এই সংকট দেখা দিয়েছে। আগামী মঙ্গলবার থেকে মাছ ধ’রার নৌকাকে লক্ষ্যবস্তুতে পরিণত করতে পারে ব্রিটিশ সরকার।

তবে ব্রিটেন জানিয়েছে, যু’ক্তরাজ্যের জলসীমায় আগে এমন ফরাসি নৌযান মাছ ধরেছে, তাদেরই লাইসেন্স দেওয়া হচ্ছে।

মূলত ব্রেক্সিটের পর থেকেই ইংলিশ চ্যানেলে মাছ ধ’রা নিয়ে ফ্রান্স, যু’ক্তরাজ্যের তীব্র বিতর্ক চলছে। যু’ক্তরাজ্য ব্রেক্সিটের নিয়ম মেনে ফরাসি জে’লেদের ইংলিশ চ্যানেলে মাছ ধ’রার অনুমতি দিচ্ছে না বলে অ’ভিযোগ। ফ্রান্সও পাল্টা ক্ষমতা প্রদর্শন করছে বলে যু’ক্তরাজ্যের অ’ভিযোগ। গত বৃহস্পতিবার ইংলিশ চ্যানেলে একটি যু’ক্তরাজ্যের মাছ ধ’রার নৌকা আ’ট’ক করে ফ্রান্স। তাদের অ’ভিযোগ, নিয়ম ভেঙে ফরাসি জলসীমায় ঢুকে পড়েছিল নৌকাটি। এরপরই যু’ক্তরাজ্যে নিযু’ক্ত ফরাসি রাষ্ট্রদূতকে ডেকে পাঠায় প্রশাসন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন :

সর্বশেষ সংবাদ

ukbanglaonline.com