ইউকে শনিবার, ২৭ নভেম্বর ২০২১
হেডলাইন

নতুন যে নামে আসতে পারে ফেইসবুক!

নতুন যে নামে আসতে পারে ফেইসবুক!

ইউকে বাংলা অনলাইন ডেস্ক : ১৭ বছরের পুরোনো নাম বদলে ফেসবুকের নতুন নাম দেবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন ফেসবুকের প্রধান ক’র্তা মা’র্ক জাকারবার্গ।

মা’র্কিন গণমাধ্যম ভা’র্জের প্রতিবেদন অনুযায়ী, প্রতিবছর ফেসবুক তাদের কর্মীদের নিয়ে ‘কানেক্ট’ নামের একটি সম্মেলন করে। চলতি বছরের সম্মেলন আগামী ২৮ অক্টোবর হওয়ার কথা রয়েছে। ওই সম্মেলনে ফেসবুকের প্রধান ক’র্তা মা’র্ক জাকারবার্গ নাম পরিবর্তনের বিষয়টি নিয়ে আলোচনা করবেন বলে জানা গেছে। তবে তার আগেই হয়ত নতুন নাম জানা যেতে পারে।

কেউ বলছেন এই সামাজিক যোগাযোগমাধ্যমের নতুন নাম হবে ‘এফবি’। এছাড়াও বিভিন্ন সময়ে, ফেসগ্রাম, ফেসট’ক, বুকফেস’র মত নানা নামের গুঞ্জন শোনা গেছে।

দ্য ভা’র্জ-এর মতে, ফেসবুকের নাম হতে পারে ‘হরাইজন’। আগেই এ নিয়ে একটি ভা’র্চুয়াল রিয়েলিটি প্ল্যাটফর্ম তৈরিতে কাজ করছে ফেসবুক। ফেসবুকের ইন্ট্রিগ্রিটি চিফ সমীধ চক্রবর্তী জানিয়েছেন, ফেসবুকের নতুন নাম হতে পারে ‘মেটা’।

ধারণা করা হচ্ছে, ফেসবুকের নতুন নাম হতে পারে মেটাভা’র্স। মেটাভা’র্স নামের অর্থ হলো একটি ভা’র্চ্যুয়াল জগৎ। যেখানে ইন্টারনেটের মাধ্যমেই এ জগতের সঙ্গে যু’ক্ত হওয়া যাবে। এ জগৎ বাস্তবতার সঙ্গে ডিজিটাল সংমিশ্রণ। ভা’র্চ্যুয়াল রিয়েলিটি অথবা অগমেন্টেড রিয়েলিটির মাধ্যমে গড়ে ওঠার কারণে এই জগতে ব্যবহারকারীদের নিজেকে আরো জীবন্ত মনে হবে।

মূলত নিজেদের পুনর্গঠিত করতেই ফেসবুকের এ নাম পরিবর্তনের উদ্যোগ।

দ্য ভা’র্জের তথ্য মতে, ফেসবুকের তথাকথিত মেটাভা’র্স কোম্পানি গঠনের লক্ষ্যে মূলত এ পদক্ষেপ নেয়া হয়েছে। দ্য ভা’র্জের তথ্য মতে, ফেসবুকের তথাকথিত মেটাভা’র্স কোম্পানি গঠনের লক্ষ্যে মূলত এ পদক্ষেপ নেয়া হয়েছে।

ফেসবুক এজন্য ভা’র্চ্যুয়াল রিয়েলিটি (ভিআর) ও অগমেন্টেড রিয়েলিটি (এআর) খাতে ব্যাপক বিনিয়োগ করেছে। বিভিন্ন ডিভাইস ও অ্যাপের মাধ্যমে নিজেদের প্রায় ৩০০ কোটি ব্যবহারকারীকে যু’ক্ত করাই এর লক্ষ্য।

মা’র্ক জাকারবার্গ গত জুলাই থেকে মেটাভা’র্স নিয়ে কথা বলছেন। তিনি বলেছিলেন, মেটাভা’র্স ধারণায় ফেসবুকের ভবিষ্যৎ লুকিয়ে আছে।

 

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন :

সর্বশেষ সংবাদ

ukbanglaonline.com