ইউকে বুধবার, ২৭ অক্টোবর ২০২১
হেডলাইন

জাতিসঙ্ঘ অধিবেশনে একমঞ্চে ৩ বাংলাদেশী নারী

জাতিসঙ্ঘ অধিবেশনে একমঞ্চে ৩ বাংলাদেশী নারী

ইউকে বাংলা অনলাইন ডেস্ক :  জাতিসঙ্ঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে নারীদের ক্রমবর্ধমান নেতৃত্বের এক বিরল দৃষ্টান্ত নিয়ে হাজির হয়েছে বাংলাদেশ।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসঙ্ঘে ১৭তম বারের মতো বাংলায় ভাষণ দেয়ার সময় জাতিসঙ্ঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ছিলেন রাষ্ট্রদূত রাবাব ফাতিমা। যিনি অধিবেশনে সভাপতিত্ব করেন। রাবাব ফাতিমা প্রধানমন্ত্রীকে পরিচয় করিয়ে দেন এবং মঞ্চে আমন্ত্রণ জানান।

এছাড়া মোসাম্মৎ শাহানারা মনিকা পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মক’র্তা। বর্তমানে জাতিসঙ্ঘে বাংলাদেশ স্থায়ী মিশনে কাউন্সেলর তৃতীয় নারী, যিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার বার্তা ইংরেজীভাষী বিশ্বের কাছে পৌঁছে দিচ্ছেন।

এর আগে এ বছর সেপ্টেম্বর মাস থেকে শুরু হওয়া এক বছরের জন্য ৭৬তম জাতিসঙ্ঘ সাধারণ পরিষদের এশিয়া-প্যাসিফিক অঞ্চল থেকে সহ সভাপতি নির্বাচিত হয় বাংলাদেশ।

প্রধানমন্ত্রী শেখ হাসনিা তার ভাষণে করো’নাকে একটি সাধারণ শত্রু হিসেবে আখ্যা দিয়ে বিশ্বনেতাদের সামনে প্রা’ণঘাতী এই ভাই’রাসের বি’রুদ্ধে নতুন, অন্তর্ভুক্তিমূলক ও কার্যকর ধারণা সংবলিত ছয়টি প্রস্তাব তুলে ধরেছেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘দুঃখজনক হলেও এই মহামা’রি আরো বেশ কিছুদিন স্থায়ী হবে বলে মনে হচ্ছে। সেজন্য এ অ’ভিন্ন শত্রুকে মোকাবিলা করার জন্য অ’তীতের যেকোনো সময়ের চেয়ে এখন আমাদের অনেক বেশি নতুন, অন্তর্ভুক্তিমূলক ও বৈশ্বিক পরিকল্পনা গ্রহণ করতে হবে। এ বিষয়ে আমি কয়েকটি সুনির্দিষ্ট প্রস্তাব তুলে ধরতে চাই।’

 

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন :

সর্বশেষ সংবাদ

ukbanglaonline.com