ইউকে রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১
হেডলাইন

ভ্রমণের ক্ষেত্রে যু’ক্তরাজ্যে বাতিল হচ্ছে ‘ট্রাফিক লাইট’ পদ্ধতি

ভ্রমণের ক্ষেত্রে যু’ক্তরাজ্যে বাতিল হচ্ছে ‘ট্রাফিক লাইট’ পদ্ধতি

ইউকে বাংলা অনলাইন ডেস্ক : কোভিড মহামা’রি চলাকালীন ট্রাফিক লাইটের রঙগুলোর মতো দেশের তালিকা করে ভ্রমণ নিয়ন্ত্রণ করে আসছে যু’ক্তরাজ্য। লাল, অ্যাম্বার ও সবুজ রঙের তালিকায় থাকা দেশগুলোর জন্য ছিল আলাদা আলাদা ভ্রমণ নির্দেশনা। তবে আগামি মাস থেকে বাতিল হতে যাচ্ছে যু’ক্তরাজ্যের এই ‘ট্রাফিক লাইট’ পদ্ধতি। লন্ডনভিত্তিক ট্রাভেল পিআর ‘পিসি এজেন্সি’র সিইও পল চার্লস এমন ইঙ্গিত দিয়ে একটি টুইট করেছেন। মহামা’রি শুরু হওয়ার পর থেকেই পর্যটন শিল্প সংক্রান্ত আপডেটগুলো তিনি নিয়মিত তার টুইটারে পোস্ট করে আসছেন।

সর্বশেষ টুইটে তিনি জানান, ১লা অক্টোবর থেকে ট্রাফিক লাইট পদ্ধতি বাতিল করা হতে পারে। এয়ারলাইনগুলো ও এই খাতের সঙ্গে জ’ড়িতরা এমন একটি পরিকল্পনার কথা ভাবছেন যেখানে বিশ্বের দেশগুলোকে দুইভাগে ভাগ করা হবে। এতে নিষেধাজ্ঞার আওতায় থাকা দেশগুলোকে শুধু লাল তালিকাভুক্ত করা হবে এবং বাকিরা কোনো ধরণের নিষেধাজ্ঞার অধীনে থাকবে না।

এটি হবে মা’র্কিন মডেলের মতো। তিনি আরও বলেন, ট্রাফিক লাইট পদ্ধতি বাতিল করা হবে প্রায় সবার জন্যেই স্বস্তির। এরমধ্য দিয়ে মহামা’রির সঙ্গে বসবাসে অভ্যস্ত হওয়ার যাত্রা শুরু হবে। নতুন পদ্ধতির কারণে আফ্রিকা, এশিয়া ও দক্ষিণ আ’মেরিকার অনেক দেশ আছে যাদের লাল-তালিকাভুক্ত হওয়ার কথা নয় তারা নিষেধাজ্ঞা থেকে মুক্তি পাবে। বৃটিশ গণমাধ্যম দ্য ইন্ডিপেনডেন্টের খবরে বলা হয়েছে, যু’ক্তরাজ্য যে নীতি অনুসরণ করে আসছে তাতে বিশ্বের অন্যান্য দেশগুলোর তুলনায় দেশটির পর্যটন খাত তুলনামূলক ধীরে খুলছে। এর গতি বৃদ্ধি করতেই ট্রাফিক লাইট পদ্ধতি বাতিল করে নতুন পদ্ধতি চালু করা হচ্ছে দেশটিতে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন :

সর্বশেষ সংবাদ

ukbanglaonline.com