ইউকে সোমবার, ২ আগস্ট ২০২১
হেডলাইন

মালিতে চীনা নাগরিকসহ ৫ জনকে অপহরণ করেছে বন্দুকধারীরা

মালিতে চীনা নাগরিকসহ ৫ জনকে অপহরণ করেছে বন্দুকধারীরা

ইউকে বাংলা অনলাইন ডেস্ক : মালিতে তিন চীনা নাগরিক ও দুইজন মৌরিতানিয়ার নগরিককে অপহরণ করেছে বন্দুকধারীরা। শনিবার দেশটির কোয়ায়ালা শহর থেকে ৫৫ কিলোমিটার দূরে একটি কনস্ট্রাকশন ফার্ম থেকে তাদের অপহরণ করা হয়। পরে মালি সেনাবাহিনীর পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়, হামলার সময় অপহরণকারীরা চীনা কনস্ট্রাকশন ফার্ম কোভেক ও মৌরিতানিয়ার রোড-বিল্ডিং কোম্পানির এটিটিএম’র ক্রেন ও ট্রাকসহ বেশ কিছু সরঞ্জাম ধ্বংস করে।

নাম প্রকাশ না করার শর্তে মালির একজন সেনা কর্মকর্তা জানান, অপহরণের শিকার ব্যক্তিরা ওই এলাকায় রাস্তা নির্মাণ কাজে নিয়োজিত ছিল। তিনি আরও বলেন, এই মুহূর্তে জিম্মিদের মুক্ত করাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছেন তারা।

মৌরিতানিয়ার সংবাদ সংস্থা আল-আখবার এক প্রতিবেদনে জানিয়েছে, বন্দুকধারীরা মোটরবাইকে ঘটনাস্থলে আসে এবং অপহরণের আগে জ্বালানী ট্যাংক ও বিভিন্ন সরঞ্জামে আগুন ধরিয়ে দেয়।

২০১২ সাল থেকে আল-কায়দা এবং আইএসআইএলসহ বিভিন্ন সংগঠিত জঙ্গী গোষ্ঠীর বিরুদ্ধে লড়াই করে আসছে মালি সরকার। বিদ্রোহীরা দেশটির উত্তরের মরুভূমি অঞ্চল, প্রতিবেশী বুরকিনা ফাসো এবং নাইজার পর্যন্ত তাদের অপরাধ কার্যক্রম বিস্তৃত করেছে। তাদের সহিংসতায় ওই অঞ্চলে হাজার হাজার মানুষ নিহত হয়েছে। এমনিকি ঘরবাড়ি ছেড়ে বাস্তুচ্যুত হয়েছে বহু মানুষ।

মালিতে প্রায়ই ঘটে অপহরণের ঘটনা। নিজেদের নাগরিকদের সাথে সাথে বিদেশিরাও এ অপহরণের শিকার। গত ৮ এপ্রিল ফ্রান্সের একজন সাংবাদিককে মালির উত্তর অঞ্চল থেকে অপহরণ করা হয়েছিল।

সহিংসতা বৃদ্ধি পাওয়ায়, জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস নিরাপত্তা পরিষদের কাছে মালিতে আরও শান্তি রক্ষী বাহিনী মোতায়েনের অনুমোদন চান। জাতিসংঘ মহাসচিব বলেছেন, মালি কর্তৃপক্ষের সুরক্ষা জোরদার করতে এবং প্রশাসনের উন্নয়নে এ পদক্ষেপ কার্যকর হতে পারে।

উল্লেখ্য, গত নয় মাসের মধ্যে দ্বিতীয়বার সেনা অভ্যুত্থানের কারণে চরম রাজনৈতিক অনিশ্চয়তার মধ্যে রয়েছে মালি।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন :

সর্বশেষ সংবাদ

ukbanglaonline.com