ইউকে সোমবার, ২ আগস্ট ২০২১
হেডলাইন

ফেসবুকের বাজার মূল্য ১ লাখ কোটি ডলার

ফেসবুকের বাজার মূল্য ১ লাখ কোটি ডলার

ইউকে বাংলা অনলাইন ডেস্ক : প্রথমবারের মতো ১ লাখ কোটি ডলার (১ ট্রিলিয়ন) স্পর্শ করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের বাজারমূল্য। সোমবার (২৮ জুন) যুক্তরাষ্ট্রের এক আদালত ফেসবুকের বিরুদ্ধে দুটি মামলা খারিজ করার পরপরই প্রতিষ্ঠানটির শেয়ারের দর বেড়ে যায়। এতে ফেসবুকের বাজারমূল্য ১ লাখ কোটি ডলার স্পর্শ করে।

মার্কিন আদালতে ব্যবহারকারীর গোপনীয়তা লঙ্ঘন এবং অবৈধভাবে হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামের মালিকানা কিনে নেওয়ার মতো দুটি গুরুতর অভিযোগ ছিল ফেসবুকের বিরুদ্ধে। তবে সোমবার এ দুটি অভিযোগই নাকচ করে দেন বিচারক জেমস বোয়াসবার্গ। এ দুই অভিযোগের পক্ষে বাদীপক্ষ যথেষ্ট তথ্য প্রমাণ উপস্থাপন করতে পারেনি বলে রায়ে উল্লেখ করেন বিচারক।

মামলা জেতার খবরের তাৎক্ষনিক প্রভাব পড়ে শেয়ারবাজারে। সোমবার আদালতের রায়ের পর ফেসবুকের প্রতিটি শেয়ারের দর ৪ শতাংশ বেড়ে দাঁড়ায় ৩৫৫.৬৪ ডলার। এতে কোম্পানি হিসেবে ফেসবুকের মোট বাজারমূল্য ১ লাখ কোটি ডলার ছাড়িয়ে যায়।

উল্লেখ্য, সামাজিক যোগাযোগ মাধ্যমের জায়ান্টখ্যাত ফেসবুক অন্য দুই প্রতিদ্বন্দ্বী হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামের মালিকানা কিনে নেয় ২০১২ ও ২০১৪ সালে। এ দুই প্রতিষ্ঠান অবৈধ উপায়ে কেনা হয়েছে বলে ফেসবুকের বিরুদ্ধে ২০২০ সালে একটি মামলা দায়ের হয়। এছাড়া ব্যবহারকারীদের গোপনীয়তা লঙ্ঘনের অভিযোগ এনে গত বছরের ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের ৪৫টি অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেল ফেসবুকের বিরুদ্ধে একটি মামলা করেন। মামলাগুলোর শুনানি শেষ সোমবার দুটি মামলাই খারিজ করে দেন বিচারক জেমস বোয়াসবার্গ।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন :

সর্বশেষ সংবাদ

ukbanglaonline.com