ইউকে বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১
হেডলাইন

রবিনসনের শাস্তি বেশি হয়ে গেছে?

 

ইউকে বাংলা অনলাইন  ডেস্ক : ৮-৯ বছরের পুরনো বর্ণবিদ্বেষ ও লিঙ্গ বৈষম্যমূলক টুইটের কারণে নিষিদ্ধ হয়েছেন ইংল্যান্ডের পেসার অলি রবিনসন। সদ্য অভিষিক্ত এই পেসারের নিষেধাজ্ঞা মানতে পারছেন না দেশটির ক্রীড়া ও সংস্কৃতি মন্ত্রী অলিভার ডাউডেন।

রবিনসনের শাস্তি বেশি হয়ে গেছে বলে মন্তব্য করেছেন তিনি। লর্ডস টেস্টের প্রথম দিন শেষেই এই ঘটনা তদন্ত করার কথা জানিয়েছিলেন ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) প্রধান নির্বাহী। সেই ঘটনার তদন্তের ফল না আসা পর্যন্ত নিষিদ্ধ করা হয়েছে রবিনসনকে।

এর ফলে অভিষেকে আলো ছড়িয়েও নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টের দল থেকে ছিটকে গেলেন ২৭ বছর বয়সী এই পেসার। আপাতত তাঁকে সাসেক্স দলের সঙ্গে যোগ দিতে বলা হয়েছে। লর্ডস টেস্টে কিউইদের বিপক্ষে অভিষেক দুই ইনিংসে মিলিয়ে ৭ উইকেট নিয়েছেন রবিনসন। এ ছাড়া প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ওপেনার ররি বার্নসের সঙ্গে দারুণ এক জুটি গড়েছিলেন তিনি। যেখানে দলটির হয়ে ব্যাট হাতেও অবদান ছিল তার। দলের হয়ে যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ ৪২ রান করেছিলেন এই ইংলিশ পেসার।

রবিনসনের শাস্তি প্রসঙ্গে অলিভার বলেন, ‘অলি রবিনসনের টুইটগুলো আপত্তিজনক ও ভুল ছিল। এগুলো এক দশকের পুরনো এবং কিশোর বয়সে লিখা। সে এখন প্রাপ্ত বয়স্ক হয়েছে এবং ভালোভাবে ক্ষমা চেয়েছে। ইসিবি তাকে নিষিদ্ধ করে বেশি করে ফেলেছে এবং তাদের আবারো ভাবা উচিত।’

লর্ডসের প্রথম দিনে ২ উইকেট নিয়ে অভিষেকটা দারুণ হলেও দিনের শেষে সমালোচনা শুনতে হয় ৮-৯ বছরের পুরনো টুইট নিয়ে। সেসব পুরনো টুইটগুলো ছিল সন্ত্রাসবাদের সঙ্গে মুসলিমদের সম্পৃক্ততার ইঙ্গিত, এশিয়ান বংশোদ্ভূত ও নারীদের প্রতি ছিল অবমাননাকর মন্তব্য। ফলে প্রথম দিন শেষে লিখিত ও ভিডিও বিবৃতি দিয়ে ক্ষমা চেয়েছিলেন তিনি।

যেখানে রবিনসন বলেছিলেন, ‘এখনও পর্যন্ত ক্যারিয়ারের সবচেয়ে বড় দিনটিতে আমি বিব্রত আট বছর আগের বর্ণবাদী ও সেক্সিস্ট টুইটের জন্য, যা আজকে প্রকাশ্য হয়ে ছড়িয়ে পড়েছে। আমি এটা স্পষ্ট করে দিতে চাই যে, আমি বর্ণবাদী ও সেক্সিস্ট নই। নিজের কাজের জন্য আমি ভীষণভাবে অনুতপ্ত ও এমন মন্তব্যের জন্য লজ্জিত।’

 

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন :

সর্বশেষ সংবাদ

ukbanglaonline.com