ইউকে বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১
হেডলাইন

গুগলে ছবি রাখতে লাগবে টাকা!

 

ইউকে বাংলা অনলাইন ডেস্ক :  স্মার্টফোনের স্টোরেজ শেষ হয়ে যাওয়ার পরেও এতদিন গুগল ফটোজের ওপর ব্যবহারকারীরা ভরসা করতেন। সেখানে টাকা পয়সা ছাড়াই ছবি ও ভিডিও আপলোড করার ব্যবস্থা ছিল। কিন্তু সেই সুযোগটি আর থাকছে না। চলতি বছরের ১ জুন থেকে গুগল ফটোজে রাখা ছবি ও ভিডিওর স্টোরেজ ১৫ জিবি পার হলেই টাকা গুনতে হবে। সম্প্রতি এক ব্লগপোস্টে গুগল ফটোজ এ তথ্য জানিয়েছে। এতে প্রতিষ্ঠানটি জানায়, আগামী ১ জুন থেকে গুগল ফটোজে ১৫ জিবি পর্যন্ত ফ্রি ক্লাউড স্টোরেজ রাখা যাবে।

গুগল ফটোজ বলেছে, জিমেইল বা গুগল ড্রাইভের মতো গুগল ফটোজেও অতিরিক্ত স্টোরেজ কিনতে হবে। তবে ১ জুনের আগ পর্যন্ত ব্যাকআপ নেওয়া ছবি বা ভিডিওগুলো এর আওতায় পড়বে না।

গুগল বলেছে, চলতি বছরের জুনে গুগল ফটোজে একটি নতুন স্টোরেজ ম্যানেজমেন্ট টুল আনা হবে। যার মাধ্যমে সহজেই অস্পষ্ট, ঝাঁপসা বা তুলনামূলক খারাপ ছবি বা ভিডিও শনাক্ত করে অ্যাকাউন্ট থেকে সরিয়ে দেওয়া যাবে।

একাধিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, গুগল ওয়ান পরিষেবার প্রতি মানুষকে আকৃষ্ট করে তোলার জন্যই গুগল এ পদক্ষেপ নিয়েছে।

১৫ জিবি পার হয়ে গেলে গুগল ক্লাউডে ছবি সেভ করার জন্য প্রতি মাসে ১৭০ টাকা দিতে হবে। পুরো বছরের সাবস্ক্রিপশন নিতে গেলে ১৬৯২ টাকা দিতে হবে। উল্লেখ্য, গুগল পিক্সেল স্মার্টফোন ব্যবহারকারীরা আগের মতোই ফ্রি-স্টোরেজ পাবেন।

 

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন :

সর্বশেষ সংবাদ

ukbanglaonline.com