ইউকে বৃহস্পতিবার, ৬ মে ২০২১
হেডলাইন

ফ্রান্সে সব মসজিদে নিরাপত্তা বাড়ানোর নির্দেশ

ইউকে বাংলা অনলাইন ডেস্ক : রমজান মাস শুরু হওয়ার ঠিক আগ মুহূর্তে ফ্রান্সে একটি ম’সজিদের দেয়ালে ইস’লাম বিদ্বেষী গ্রাফিটি আঁকার পর দেশটিতে সব ম’সজিদে নিরাপত্তা বাড়ানোর আহ্বান জানিয়েছে ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন।

ফ্রান্সের পশ্চিমাঞ্চলীয় শহরের একটি ম’সজিদ এবং মু’সলিম কালচারাল সেন্টারের দেয়ালে রোববার ও গ্রাফিটি দেখতে পান ম’সজিদের একজন কেয়ারটেকার এবং স্থানীয় মু’সলিম কমিউনিটির একজন সদস্য।

ওই গ্রাফিটিতে ইস’লাম এবং মুহাম্ম’দ (সা.)-কে অ’পমান করা হয়। সেখানে ক্রুসেড বা ধ’র্মযু’দ্ধ শুরু এবং ক্যাথলিজমকে ফ্রান্সের রাষ্ট্রধ’র্ম বানানোর কথা বলা হয়। এ ঘটনার পর রেনেসের সরকারি কৌঁসুলির অফিস ত’দন্ত শুরু করেছে।

ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে ডারমানিন এমন বিদ্বেষমূলক হা’মলার নিন্দা এবং ফ্রান্সের ৫৭ লাখ মু’সলমানের প্রতি ‘একাত্মতা’ প্রকাশ করেন। তিনি বলেন, এই সাংস্কৃতিক ও ধ’র্মীয় সেন্টারে যে মু’সলিম বিরোধী বক্তব্য লেখা হয়েছে তা অগ্রহণযোগ্য।

ডারমানিন বলেন, ফ্রান্সে প্রার্থনার স্বাধীনতা একটি মৌলিক স্বাধীনতা। এসময় ফ্রান্সের পু’লিশ ও জেন্ডারমা’রি, যারা গ্রাম্য এলাকায় ‍ছোট শহরগুলোতে নিরাপত্তার দায়িত্বে থাকে তাদেরকে রমজানে ম’সজিদগুলোতে নজরদারি বাড়াতে আহ্বান জানান তিনি।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন :

সর্বশেষ সংবাদ

ukbanglaonline.com