ইউকে রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪
হেডলাইন

অনুভব কেবলি অঞ্জলি পেতে রাখে

◽️খালেদ রাজ্জাক ◽️

যার স্বত্ব নেই তার সত্যও নেই—এই উপসিদ্ধান্তে পৌঁছতে জীবনের এতোগুলো বসন্ত পার করে দিলাম!

সত্যের জয় অপ্রতিরোধ্য,— শুনে আসছি শৈশব থেকে। আফসোস হচ্ছে,— জীবনে সত্যের জয় দেখি নি! মানুষও পছন্দ করে না সত্য। ক্রিম-লাগানো মিথ্যা চেটেই জীবন পার করে দেয় অধিকাংশ। সত্যের মধ্যে কোনো স্মার্টনেস নেই, মিষ্টতা নেই, স্বস্তি নেই। একটা মিথ্যার দিকে মুহূর্তেই হুমড়ি খেয়ে পড়ে কোটি কোটি জনতা। সত্য থেকে যায় নিঃসঙ্গ এবং সময়ের সাথে চাপা পড়ে মিথ্যার ধূলিতে; কিংবা মিথ্যা-পক্ষ সত্যের গায়ে লেপন করে কালি, তোলে নানান অপবাদ, তার বিরুদ্ধে হাজির করে অত্যন্ত হাস্যকর নড়বড়ে যুক্তি। জনসাধারণ সেগুলো গ্রহণ করে নেয় অতি দ্রুত, মজাদার গল্পের ললিপপ চুষতে চুষতে বাড়ি গিয়ে ঘুমিয়ে পড়ে।

২.
বহু বছর পূর্বে আমি শিশু ছিলাম। কিছু বুঝতাম না। পথে অপ্রকৃতিস্থ মানুষ দেখলেই ভয়ে ফিরে আসতাম বাড়ি। সেদিন আর স্কুলে যাওয়াই হত না, কিংবা বড় কেউ দিয়ে আসত স্কুলে। পুকুরে নামতাম না অজানা ভয়ে, পুকুরকে ঠিকানাবিহীন অতল কোনো ফাঁদ মনে হত, মনে হত— ওখানে নামলে আমি আর উঠে আসতে পারব না! পুকুরের পানিতে পা রাখলেই মনে হত—এই বুঝি কেউ আমার পা কামড়ে ধরবে!
সেই পুকুরটি এখনো আছে যা দেখলে হাসি পায়। তবে এক ভিন্ন পুকুরে নামতে হয় প্রতিদিন এবং ভয় পাই। জীবনের এই পুকুরভরা ফাঁদ, আতঙ্ক আর প্রলোভন!

বহু বছর পূর্বে আমি শিশু ছিলাম। কিছুই বুঝতাম না। এখন বুঝতে হয়, অপ্রকৃতিস্থ মানুষদের সাথেই দিনরাত করতে হয় উঠাবসা। ভয় পাই, কিন্তু বাড়ি ফিরতে পারি না!

৩.
পরিচিতরা অনির্বাণ হয়ে যাচ্ছে। আমি নির্বাণের আশায় বসে আছি। সোপাদিশেষ বা নিরুপাদিশেষ যাই হোক, আমার একটা চাই।
এসো প্রিয়, পরিত্রাণ হই।—যেখানে জন্ম নেই, জরা নেই, ব্যাধি নেই, মৃত্যু নেই, শোক নেই, মনস্তাপ নেই, হতাশা নেই; যেখানে পৃথিবী, জল, তেজ, বায়ু নেই; চন্দ্র-সূর্য গ্রহ-নক্ষত্রের সংস্থান নেই, আলো নেই, অন্ধকারও নেই; যেখানে সংসার স্রোতের গতি রুদ্ধ হয়েছে, সেই পরম অবস্থাপ্রাপ্ত হই চলো? নির্বাণ আসুক বিশ্বব্রহ্মাণ্ড জুড়ে, আমাদের হাত ধরে।

আমাদের কী নেই?
আছে তো অনেক অনেক কিছুই। অট্টালিকা আছে বস্তি আছে, ধার্মিক আছে অধার্মিক আছে, নামাজি বেনামাজি, আসল হাজি আর উমরা হাজি, আস্তিক নাস্তিক ধনী গরিব জ্ঞানী ভাঁড় লম্পট লুটেরা নদী চর বন্যা খরা কবি(অজস্র) রাজনীতিক পির দালাল… সবই আছে।

নেই শুধু সত্য আর সততা! এই হাহাকারের নামই বাঙালিজীবন?

সত্য যদি প্রতিবাদ হয়ে দুয়ারে এসে দাঁড়ায়, তাকে গলাধাক্কায় তাড়িয়ে দেয়ার শক্তিও আছে! সে গিয়ে আত্মহত্যা করুক, অসুবিধা কী?

প্রায়ই ভাবি, ম্যায় খুদখুশি করলুঙ্গা!

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন :

সর্বশেষ সংবাদ

ukbanglaonline.com